logo

   

বিস্তারিত সংবাদ

News Photo দুটি মানবাধিকার সংস’ার জরিপ/ রাজশাহীতে বাড়ছে নারী ও শিশু নির্যাতন
অব্যাহত বাড়ছে নারী ও শিশু নির্যাতন। গত অক্টোবর মাসে ৪১টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এর মধ্যে ১৬টি নারী ও ২৫টি শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এসিডি’র দেয়া তথ্যে এই নির্যাতনের ঘটনার তথ্য পাওয়া গেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা মহিলা পরিষদের জরিপে ৩৭টি নারী ও শিশু নির্যাতনের তথ্য পাওয়া গেছে।
এ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট
রাজশাহী জেলার মহানগর ও নয়টি থানায় অক্টোবর মাসে মোট ৪১টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে নারী নির্যাতনের ঘটনা ঘটে ১৬টি ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে ২৫টি। স’ানীয় ও জাতীয় সংবাদপত্রসমূহ এবং এসিডির নিজস্ব প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে এই জরিপ পরিচালিত হয়েছে।
জেলায় গত মাসে ১৬টি নারী নির্যাতনের খবর পাওয়া গেছে। এর মধ্যে মহানগরীর চারটি থানায় সংগঠিত হয়েছে ৫টি। মহানগরীর বাহিরের থানাসমূহে সংঘটিত হয়েছে ১১টি নির্যাতনের ঘটনা। মোহনপুর থানায় ২টি, বাগমারায় ৬টি ও গোদাগাড়ী থানায় ১টি করে, বাঘা ১টি ও চারঘাটে ১টি নারী নির্যাতনের ঘটনা ঘটে। পবা, পুঠিয়া, দুর্গাপুর ও তানোর থানায় গত মাসে কোন নির্যাতনের খবর পাওয়া যায়নি। এর মধ্যে হত্যা ১টি, আত্মহত্যা ২টি, আত্মহত্যার চেষ্টা ৩টি, ধর্ষণের চেষ্টা ১টিসহ পারিবারিক বিরোধ, জমি নিয়ে সংঘর্ষসহ অন্যান্য ঘটনা ঘটে ১১টি।
জেলায় গত মাসে শিশু নির্যাতনের ঘটনা ঘটে ২৫টি। এর মধ্যে মহানগরীতে সংগঠিত হয়েছে ৯টি এবং মহানগরীর বাহিরের নয়টি থানায় সংঘটিত হয়েছে ১৬টি। এর মধ্যে পুঠিয়ায় ২টি, তানোরে ১টি, বাগমারায় ২টি, চারঘাটে ১টি, মোহনপুরে ৪টি, বাঘায় ২টি, দুর্গাপুরে ১টি, পবায় ২টি ও গোদাগাড়ীতে ১টি শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এ মাসে ৬টি শিশু ইভটিজিং এর শিকার হয়। ধর্ষণের ঘটনা ঘটে ৩টি, আত্মহত্যা ১টি, আত্মহত্যার চেষ্টা ২টি, অপহরণের ঘটনা ঘটে ২টি। এছাড়াও বিভিন্ন ধরনের শিশু নির্যাতনের ঘটনা ঘটে আরও ১১টি।
বর্তমান সময়ের আলোচিত বিষয় হচ্ছে ইভটিজিং। এর কারণে অনেক মেয়ে বিশেষ করে স্কুল ছাত্রীরা নির্যাতিত হচ্ছে এবং লোক লজ্জার ভয়ে অকালে প্রাণ দিচ্ছে। এমনকি যারা এই ইভটিজিং প্রতিরোধ করতে যাচ্ছে অনেক সময় অপমানিত হচ্ছে এবং ক্ষেত্র বিশেষে প্রাণও দিচ্ছে।
রাবি মহিলা পরিষদ
বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা বৃহত্তর রাজশাহী অঞ্চলে (রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ) জেলায় অক্টোবর ২০১০ এ নারী নির্যাতনের জরিপ করেছে। এই জরিপ জাতীয় পত্রিকা, দৈনিক জনকণ্ঠ, দৈনিক প্রথম আলো ও স’ানীয় পত্রিকা দৈনিক সোনালী সংবাদ-এ প্রকাশিত খবরের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। অক্টোবর ২০১০ মাসে মোট ৫৭টি নারী নির্যাতনের খবর প্রকাশিত হয়েছে। রাজশাহী জেলায় ৩৭টি, নাটোর জেলায় ৩টি, নওগাঁ জেলায় ১১টি ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৬টি নারী নির্যাতনের খবর প্রকাশিত হয়েছে। রাজশাহী জেলার সদর উপজেলায় ১০টি, পবা উপজেলায় ৩টি, পুঠিয়া উপজেলায় ১টি, দুর্গাপুর উপজেলায় ১টি, বাগমারা উপজেলায় ৬টি, বাঘা উপজেলায় ৬টি, তানোর উপজেলায় ২টি, মোহনপুর উপজেলায় ৫টি, চারঘাট উপজেলায় ১টি ও গোদাগাড়ী উপজেলায় ২টি নির্যাতনের খবর প্রকাশিত হয়েছে।
উপরোক্ত নির্যাতনের ঘটনাগুলোর মধ্যে ধর্ষণ ৫টি, ধর্ষণের চেষ্টা ২টি, বিয়ের প্রলোভনে ধর্ষণ ২টি, হত্যা ২টি, অপহরণ ৩টি, অপহরণের চেষ্টা ১টি, যৌতুকের দাবিতে হত্যা ১টি, যৌতুকের দাবিতে নির্যাতন ৩টি, স্বামী কর্তৃক হত্যা ২টি, স্বামী কর্তৃক নির্যাতন ১টি, সন্ত্রাসী হামলায় আহত ২টি, রহস্যজনক মৃত্যু ১টি, অপচিকিৎসায় মৃত্যু ২টি, ইভটিজিং এর শিকার ৭টি, সন্ত্রাসী হামলায় গ্রাম ছাড়া ২টি, দু’পক্ষের সংঘর্ষে আহত ৪টি, যৌতুকের দাবিতে অশ্লীল ছবি জুড়ে স্ত্রীকে জিম্মি করা ১টি, রহস্যজনকভাবে নিখোঁজ ১টি, মারপিটসহ শ্লীলতাহানি ২টি, স্বর্ণালংকার ছিনতাই ২টি, স্ত্রীকে বিক্রি করা ১টি, বিয়েতে প্রতারণা ১টি, বাল্যবিবাহ দেয়ার চেষ্টা ২টি, আত্মহত্যার চেষ্টা ২টি, আত্মহত্যা ৩টি ও শারীরিক নির্যাতনের ২টি ঘটনা ঘটেছে। সুএ:সোনালী সংবাদ

পাতাটি ২৫৭ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন