logo

   

বিস্তারিত সংবাদ

News Photo ভেঙ্গে ফেলা হলো কল্পনা (উৎসব) হলের সামনের ঢোপকলটি
রাজশাহী সিটি কর্পোরেশন যখন নগরীর ঐতিহ্যসমূহ সংরক্ষণের পদক্ষেপ নিচ্ছে ঠিক তখনই এক শ্রেণীর সুবিধাভোগী এসব ঐতিহ্য ধ্বংসের চক্রান্তে লিপ্ত রয়েছে। এরকমই এক ঘটনা ঘটেছে গতকাল রোববার নগরীর কল্পনা (উৎসব) সিনেমা হলের মোড়ে। এ মোড়ের ঐতিহ্যবাহী ঢোপকলটি কর্তৃপক্ষের অগোচরে রাতের আঁধারে ভেঙ্গে ফেলা হয়েছে।

শতবর্ষের প্রাচীন এই ঢোপকলের মাধ্যমে নগরীতে সুপেয় খাবার পানি সরবরাহ করতো তৎকালীন পৌরসভা। কালক্রমে নগরীতে টিউবওয়েল ও পাইপলাইনের মাধ্যমে খাবার পানি সরবরাহ করা হলেও নতুন প্রজন্মের কাছে ঢোপকলের তখনকার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এরই মধ্যে কিছু ঢোপকল সুবিধাবাদীরা ভেঙ্গে ফেলে। এ কারণে ঐতিহ্যবাহী এই ঢোপকল সংরক্ষণের উদ্যোগ নেয় সিটি কর্পোরেশন।

কল্পনা (উৎসব) হলের মোড়ের সামনের ঢোপকলটি ভেঙ্গে ফেলা প্রসঙ্গে রাসিক ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বজলুল হক মন্টু’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, রাঁতের আঁধারে কর্তৃপক্ষের আগোচরে ঢোপকলটি ভেঙ্গে ফেলা হয়। এ প্রসঙ্গে তিনি জানান, ঢোপকলের পিছনে কল্পনা (উৎসব) হলটি ভেঙ্গে সেখানে বাণিজ্যিক ভবন নির্মাণের সুবিধার্থে হয়ত ঢোপকলটি ভেঙ্গে ফেলা হতে পারে। তবে ঢোপকলটি ভেঙ্গে ফেলার আইনগত কোন অধিকার হল মালিক বা বাণিজ্যিক ভবন নির্মাণকারীর নেই। এ কারণে তিনি গতকালই মেয়রকে এ ব্যাপারে লিখিত অভিযোগ দিয়েছেন।

এ ব্যাপারে রাজশাহী সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি লিখিত অভিযোগ পেয়েছেন এবং এ ব্যাপারে ব্যবস’া গ্রহণের নির্দেশ দিয়েছেন। মেয়র বলেন, এ ব্যাপারে দায়ী ব্যক্তির বিরুদ্ধে আজ সোমবারই থানায় লিখিতভাবে অভিযোগ জানানো হবে।

পাতাটি ৩১৪ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন