logo

   

বিস্তারিত সংবাদ

News Photo স্পেনকেই বেছে নিল বিশ্বকাপ (স্পেন ১: ০ হল্যান্ড)
এক টানে খুলে ফেললেন জার্সি। বুকে স্প্যানিশ ভাষায় লেখা একটা লাইন—‘স্পেনের শিরোপা জয় নিয়তি-নির্ধারিত’। আন্দ্রেস ইনিয়েস্তার ঘোষণাই সত্যি হলো। বিশ্ব পেল নতুন চ্যাম্পিয়ন। সকার সিটি থেকে উঠল উল্লাসধ্বনি, ‘ভামোস এসপানা, ভিভা এসপানা’।
দুই বছর আগে অস্ট্রিয়ার ভিয়েনার পোডিয়ামে ইউরোপিয়ান চ্যাম্পিয়নের ট্রফিটা উঁচিয়ে ধরেছিলেন যিনি, কাল জোহানেসবার্গে সেই ইকার ক্যাসিয়াসের হাতেই উঠল বিশ্ব চ্যাম্পিয়নের ট্রফিটাও। ১১৬ মিনিটে করা বার্সেলোনা তারকা ইনিয়েস্তার গোলটাই আরাধ্য শিরোপাটি এনে দিল স্পেনকে। তিন-তিনবার ফাইনালে উঠেও, সোনালি ট্রফিটার নিঃশ্বাস-দূরত্বে পৌঁছে গিয়েও খালি হাতে ফিরল হল্যান্ড। এর আগে ১৯৭৪ আর ১৯৭৮ বিশ্বকাপের ফাইনালে হেরে গিয়েছিল ‘টোটাল ফুটবল’-এর আবিষ্কর্তারা। যে দলই জিতত, প্রথমবারের চ্যাম্পিয়ন হতো তারাই। শেষ পর্যন্ত বিশ্বকাপ যেন বেছে নিল স্পেনকেই। টুর্নামেন্টের সেরা দুটো দলই উঠেছিল ফাইনালে। স্পেন তো সুন্দর ফুটবলের ফুল ফুটিয়ে আসছিল কয়েক বছর ধরেই। কিন্তু ফাইনালটি প্রত্যাশা মেটাতে পারেনি। ১৪টি হলুদ কার্ড বের করতে হলো রেফারিকে। ১০৯ মিনিটে লাল কার্ডও দেখেছেন জন হেইটিঙ্গা। ৪৭টি ফাউল আর সহজ কিছু সুযোগ কাজে লাগাতে না পারার হতাশার ছবিটাই যেন সেঁটে যেতে বসেছিল এই ফাইনালের ললাটে। কিন্তু ছবিটা পাল্টে ফেললেন ইনিয়েস্তা। বদলি হিসেবে নামা সেস ফ্যাব্রিগাসের বাড়িয়ে দেওয়া বল থেকে জোরালো শটে খুঁজে নিলেন জাল। পুরো দল যখন ইনিয়েস্তাকে নিয়ে গোল উদ্যাপনে মত্ত, নিজের গোলপোস্টে একাকী নিঃসঙ্গ দাঁড়িয়ে থাকা ক্যাসিয়াস ভেঙে পড়লেন হু হু কান্নায়। যেন কাঁদলেন পুরো জাতির হয়ে। এত দীর্ঘদিনের ফুটবল-ঐতিহ্য, অথচ বিশ্বশ্রেষ্ঠত্বের এই আসরে ভাগ্যবিধাতা যেন মুখ গোমড়া করে চেয়ে থাকেন তাদের দিকে। অবশেষে মান ভাঙল যেন তাঁর। ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপাও গেল স্পেনে।
হেরে টুর্নামেন্ট শুরু করেও চ্যাম্পিয়ন হওয়া প্রথম দল তারা। সবচেয়ে কম আটটি গোল করে সোনালি ট্রফি জেতা দলও। তবে এই সব ঠুনকো পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে বয়েই গেছে ইনিয়েস্তাদের। সোনার মেডেল গলায় নিয়ে তাঁরা তখন ব্যস্ত সোনালি ট্রফি নিয়ে। কেউ হাসছেন, কেউ কাঁদছেন। হাসি আর কান্না—দুটো স্রোতই আবেগের মোহনায় মিলেমিশে একাকার!

পাতাটি ৩১৪ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন