logo

   

বিস্তারিত সংবাদ

News Photo রংপুর থেকে আজ শুরু হচ্ছে আঞ্চলিক উত্সব
ডাচ্-বাংলা ব্যাংক ও প্রথম আলো গণিত উত্সব ২০১০-এর আঞ্চলিক পর্যায়ের উত্সব শুরু হচ্ছে আজ শুক্রবার রংপুরে। উত্সবে পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও রংপুরের ৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক হাজার ১০০ শিক্ষার্থী অংশ নেবে। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে এ উত্সবে এবারও পৃষ্ঠপোষক ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড। আর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে প্রথম আলো।
রংপুর জিলা স্কুলের মাঠে সকাল সাড়ে নয়টায় গণিত উত্সবের উদ্বোধন ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করবেন স্কুলের প্রধান শিক্ষক আবু নূর মো. আনিসুল ইসলাম চৌধুরী। জাতীয় পতাকা ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করবেন যথাক্রমে জেলা প্রশাসক বি এম এনামুল হক ও ডাচ্-বাংলা ব্যাংকের রংপুর শাখার ব্যবস্থাপক মুনশী মো. আসিফ রেজা।
উত্সবে উপস্থিত থাকবেন শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহসভাপতি মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক এফ আর সরকার, শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।
উত্সবস্থল রংপুর জিলা স্কুলের মাঠে মঞ্চ নির্মাণ করা হয়েছে। গতকাল বিকেলে জিলা স্কুলের শিক্ষক মিলনায়তনে মতবিনিময় সভা হয়। এতে বিভিন্ন স্কুলের শিক্ষক, পরীক্ষকসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। বৈঠকে উত্সবকে সফল করার জন্য আলোচনা হয়। পুরো উত্সবে সার্বিক সহযোগিতায় রয়েছে প্রথম আলোর বন্ধুসভার সদস্যরা।
উত্সবের উদ্বোধন শেষে শিক্ষার্থীদের সোয়া ঘণ্টার মূল্যায়ন পরীক্ষা হবে। এতে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক শ্রেণী পর্যন্ত চারটি বিভাগ থাকবে। এরপর খোলা মঞ্চে চলবে কুইজ ও গণিত বিষয়ে প্রশ্নোত্তর পর্ব। সবশেষে প্রতিটি বিভাগ থেকে ১৫ জন করে ৬০ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে।
কাজাখস্তানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) অংশ নেওয়ার জন্য বাংলাদেশ গণিত দলের সদস্য নির্বাচনের লক্ষ্যে দেশের ১৩টি আঞ্চলিক উত্সবের বিজয়ীরা যোগ দেবে জাতীয় উত্সবে। জাতীয় উত্সব হবে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি ঢাকার সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে।

পাতাটি ৩৫৮ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন