logo

   

বিস্তারিত সংবাদ

News Photo রাজশাহী নগরীর বাখরাবাজ এলাকায় মাটিতে ফাটল
রাজশাহী মহানগরীর বাখরাবাজ দক্ষিণ পাড়া এলাকায় মাটিতে ফাটল দেখা দিয়েছে। গত ১৫ জুন মঙ্গলবার দুপুরে বৃষ্টি শেষ হওয়ার পর হঠাৎ করে মাটিতে বিশাল ফাটল দেখা দেয়। মাটিতে ফাটলের কারণে ওই এলাকার কয়েকটি পাকা বাড়িতেও ফাটল দেখা দিয়েছে। এ নিয়ে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, দুপুরে বৃষ্টি শুরু হয়। প্রায় পৌনে এক ঘন্টা পর বৃষ্টি থেমে গেলে হঠাৎ করে মাটিতে ফাটল দেখা দেয়। প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে ফাটল দেখা দিয়েছে। বাখরাবাজ এলাকার বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের ছাত্র হাসিবুল ইসলাম জানান, দুপুরে বৃষ্টি শেষ হওয়ার পর মাটির নিচ থেকে ফেনা বের হতে থাকে। এরপর এলামেলো ভাবে মাটিতে ফাটল দেখা দেয়। ওই এলাকার মরু মন্ডল, জাবারুল ও বাক্কারের আমবাগানের মধ্যে সবচেয়ে বেশি ফাটল দেখা দিয়েছে। এছাড়া মাটিতে ফাটলের কারণে ইমান আলীর পাকা বাড়ি ও মিলনের মুরগীর খামারে ফাটল দেখা দিয়েছে। আরো কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে বলেও তিনি জানান। এছাড়া একই ঘটনা ঘটে কাটাখালি এলাকায়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ব ও খনি বিদ্যা বিভাগের অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপু জানান, দীর্ঘ সময় শুষ্ক আবহাওয়া ও পানির স্তর নেমে যাওয়ার কারণে মাটির নিচে কাদার আয়তন বৃদ্ধি পেয়েছে। বৃষ্টি হলে কাদা পানি দ্রুত শুষে নিচ্ছে। এ কারণে মাটিতে ফাটল দেখা দিচ্ছে। তবে ফাটল থেকে যে ফেনা বের হচ্ছে তা এক ধরণের গ্যাস। এর কোন অর্থনৈতিক মূল্য নেই। ফেনা ২-৩ দিন স্থায়ী হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

পাতাটি ২৫৪ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন