logo

   

বিস্তারিত সংবাদ

News Photo দেড় দশক পর রাজশাহী কলেজে পুনরায় উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে
দেড় দশক পর রাজশাহী কলেজ তার প্রাণ ফিরে পাচ্ছে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে। এসব শিক্ষার্থীর পদচারণার আর কোলাহলে আবারো মুখরিত হয়ে উঠবে ঐতিহ্যবাহী রাজশাহী কলেজের সবুজ চত্বর।
১৩৭ বছরের প্রতিষ্ঠা কাল ১৮৭৩ পুরাতন এই শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রী পাস (বিএ, বিএসসি, বিকম, বিএসএস), অনার্স, মাস্টার্স (পূর্ব), মাস্টার্স (শেষ) শ্রেণীতে বর্তমানে প্রায় ২৬ হাজার শিক্ষার্থী অধ্যায়ন করলেও উচ্চ মাধ্যমিক শ্রেণীতে কোন শিক্ষার্থী না থাকায় কলেজে সবুজ প্রাণের শূন্যতা বিরাজ করছিল। উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরাই কলেজের প্রাণ আর এই শূন্যতাই বিরাজ করছিল কলেজে।
ঠিক এই সময় তাজা প্রাণের উচ্ছ্বাস, আনন্দ ও ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য গণমানুষের নেতা রাজশাহীবাসীর আশা-আশংকার প্রতীক ফজলে হোসেন বাদশা। রাজশাহীবাসীর অন্যতম প্রাণের দাবি রাজশাহী কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে পুনরায় শিক্ষার্থী ভর্তি করা হোক বিষয়টি আন্তরিকতার সাথে উপলব্ধি করে তারই ঐকান্তিক প্রচেষ্টায় অবশেষে ১৫ বছর পর উচ্চ মাধ্যমিক শ্রেণীতে এই শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী ভর্তির অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকালই এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের পত্র নং শিঃমঃ/শাঃ ৮/১৬/সি-১৪-২০০৮/৪৫৭ তাং ৬-৬-২০১০ এর মধ্য দিয়ে ২০১০-২০১১ শিক্ষা বর্ষ থেকে রাজশাহী সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।
এদিকে প্রজ্ঞাপন জারির পরপরই রাজশাহী কলেজ কর্তৃপক্ষ আসন্ন শিক্ষাবর্ষ থেকেই উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির সকল পদক্ষেপ গ্রহণ করেছে। এ নিয়ে কলেজ কর্তৃপক্ষ গতকাল গভীর রাত পর্যন্ত দফায় দফায় মিটিং ভর্তি কমিটি গঠন, প্রচার প্রচারণাসহ সকল পদক্ষেপ গ্রহণ করেছে। কলেজ অধ্যক্ষ প্রফেসর ড.আলী রেজা মুহাম্মদ আব্দুল মজিদ সোনালী সংবাদকে জানান এবার উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ৬ শ ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। এর মধ্যে বিজ্ঞানের ২টি শাখায় দেড়শ করে তিনশ এবং মানবিক ও ব্যবসায় বাণিজ্যে দেড়শ করে আরো ৩শ। আগামিকাল ৮ জুন থেকে ভর্তির আবেদনপত্র বিতরণ করা হবে এবং আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ আগামি ১২ জুন। সরকার গৃহীত নীতিমালার আলোকে মাধ্যমিকে ফলাফলের ভর্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। ইতোমধ্যে ভর্তি কমিটি গঠন করা হয়েছে। বিজ্ঞান মানবিক ও ব্যবসায় বাণিজ্য একজন করে মোট তিনজন শিক্ষকের সাথে আরো কয়েকজন অভিজ্ঞ শিক্ষকমন্ডলী রয়েছেন কমিটিতে। এছাড়া পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে ভর্তির বিষয়টি রাজশাহীবাসীকে ভর্তি করা হয়েছে। ভর্তির সরকারি সকলবিধি বিধান মেনে চলতি মাসেই উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করে সরকার নিধারিত সময় অনুযায়ী আগামি ১ জুলাই থেকে ক্লাস শুরু করা হবে বলে অধ্যক্ষ জানান। এক্ষেত্রে ক্লাস রুম বা শিক্ষকের কোন সমস্যা হবে কিনা জানতে চাওয়া হলে অধ্যক্ষ বলেন, আপাতত কোন সমস্যা হবে না। রাজশাহী সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণী পুনরায় চালুর মধ্য দিয়ে রাজশাহীবাসীর অনেকদিনের দাবি ও স্বপ্ন পূরণের পাশাপাশি কয়েকশ মেধাবী ছাত্র-ছাত্রী দেশের একটি শীর্ষ কলেজে ভর্তির সুযোগ লাভ করবেন। এতে নগরীর ভর্তি সংকট কিছুটা হলেও লাঘব হবে।
এর আগে নগরীর অনেক সুধীজন রাজশাহী কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য সদর আসনের সংসদ সদস্যকে বিষয়টি অবহিত করেন। সংসদ সদস্য নিজেও এ ব্যাপারে বিশেষ আগ্রহী ছিলেন। রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ নেতৃবৃন্দও এব্যাপরে কলেজ কর্তৃপক্ষ জনপ্রতিনিধি এবং স’ানীয় প্রশাসনের সাথে মতবিনিময় করেন। এছাড়া রাজশাহী কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণী পুনরায় চালুর দাবিতে হেরিটেজ রাজশাহী গত ১৮ মে একটি সভা করে। ওই সভায় নগরীর বিভিন্ন পেশার মানুষ ও গণ্যমান্য ব্যক্তি উপসি’ত ছিলেন। সভা শেষে হেরিটেজ রজাশাহী এর নেতৃবৃন্দ রাজশাহী কলেজ কর্তৃপক্ষের সাথে সাক্ষাত করে পুনরায় উচ্চ মাধ্যমিক শ্রেণীর চালুর জন্য সহযোগিতা কামনা করেন। একই সাথে তারা রাজশাহী সদর আসনের সংসদ সদস্যের সাথে আলোচনা করে তারও সহযোগিতা কামনা করেন। সংসদ সদস্য তাদেরকে তখন আশ্বাস প্রদান করেছিলেন আজ সফলতায় রূপ নিল।
এভাবেই সদর আসনের সংসদ সদস্যের ঐকান্তিক প্রচেষ্টায় রাজশাহী কলেজে পুনরায় উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির অনুমতি দেয় শিক্ষামন্ত্রণালয়।
এর আগে ১৯৯৬ সালে তৎকালীন কলেজ কর্তৃপক্ষ রাজশাহী কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তিবন্ধের সিদ্ধান্তনিয়েছিল। এ ব্যাপারে কলেজের বর্তমান অধ্যক্ষ বলেন, তখন দেশের অনার্স লেভেল কলেজ সমূহে সরকারের সিদ্ধান্ত ছিল এসব কলেজ কর্তৃপক্ষ ইচ্ছা করলেউচ্চ মাধ্যমিকে ছাত্র-ছাত্রী ভর্তি করতে পারে আবার নাও করতে পারে। অপসন থাকায় তৎকালীন কলেজ কর্তৃপক্ষ রাজশাহী কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির বন্ধের সিদ্ধান্ত নেয়।

পাতাটি ৩০২ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন