logo

   

বিস্তারিত সংবাদ

News Photo জলবায়ু-ঝুঁকি মোকাবিলায় বরেন্দ্র অঞ্চলে বিশেষ বরাদ্দের দাবি
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় অভিযোজন তহবিল থেকে বরেন্দ্র অঞ্চলের জন্য বিশেষভাবে অর্থ বরাদ্দের দাবি জানানো হয়েছে। পাশাপাশি স্থানীয়দের মতামতের ভিত্তিতে এ অঞ্চলের জন্য অভিযোজন কৌশল নির্ধারণের দাবি করা হয়। গত সোমবার সকালে রাজশাহী মহানগরের ফুদকিপাড়া মুন্নুজান প্রাথমিক বিদ্যালয়ের সামনে পদ্মার চরে এক সংবাদ সম্মেলনে এসব দাবি তোলা হয়।
বেসরকারি উন্নয়ন সংস্থা বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা ও সচেতন যৌথ উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার কর্মকর্তা হাফিজ উদ্দিন। লিখিত বক্তব্যে বলা হয়, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে এ অঞ্চলের বৃষ্টিপাত ও নদীর পানি প্রবাহ কমে গেছে। অব্যাহতভাবে ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছে বরেদ্র অঞ্চল। এ পরিস্থিতি এখানকার কৃষিজীবী মানুষের জীবন-জীবিকার ওপর ভয়াবহ প্রভাব ফেলছে।
সংবাদ সম্মেলনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে উপকূলীয় এলাকার প্রায় তিন কোটি মানুষ উদ্বাস্তু হবে এবং তারা চলে আসবে বরেন্দ্র অঞ্চলে। তখন এ এলাকার মানুষ ব্যাপক সংকটের মুখে পড়বে। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সচেতনের নির্বাহী পরিচালক হাসিনুল ইসলাম, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী, সমন্বয়কারী রাশেদ রিপন প্রমুখ।

পাতাটি ৪১৯ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন