logo

   

বিস্তারিত সংবাদ

News Photo ভুতে আমেরিকানদের বিশ্বাস বাড়ছে
যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক খ্রিস্টানদের মধ্যে কিছু মানুষের জ্যোতিষবিদ্যা, পুনর্জন্ম প্রভৃতি আধিভৌতিক ব্যাপার নিয়ে বিশ্বাস দিন দিন বাড়ছে। প্রাপ্তবয়স্ক অনেক আমেরিকানই নিজ চোখে ভুত দেখেছেন বলে দাবি করেছেন।

ধর্ম ও সাধারণ মানুষের জীবনযাত্রা নিয়ে পিউ ফোরামের একটি জরিপে দেখা যায়, আশ্চর্যজনকভাবে বেশি সংখ্যক আমেরিকান ভুত দেখেছেন বলে মনে করেন অথবা 'নিউ এজ' বিপ্লব বা প্রাচ্যের ধর্মীয় আধিভৌতিক বিষয়গুলো বিশ্বাস করেন।

এদের মধ্যে কেউ কেউ আবার নিজেদের ক্যাথলিক বা ইভানজেলিক খ্রিস্টধর্মের অনুসারী বলেও দাবি করেন।

পিউ-এর গবেষক অ্যালেন কুপারম্যান বলেন, ধর্মনিষ্ঠ আমেরিকানদের মধ্যে দৃষ্টিভঙ্গির পার্থক্য রয়েছে। তাদের মধ্যে অনেককেই নির্দিষ্ট কোনো ছাঁচে ফেলা যাবে না।

গত আগস্টে আমেরিকার প্রায় চার হাজার প্রাপ্তবয়স্কের ওপর এ জরিপ চালানো হয়।

বুধবার প্রকাশিত জরিপের ফলাফলে দেখা যায়, প্রতি দশ জনের মধ্যে তিন জন আমেরিকান মনে করেন তারা কোনো মৃত ব্যক্তির স্পর্শ পেয়েছেন। ১৮ শতাংশ আমেরিকান মনে করেন তারা ভুত দেখেছেন অথবা এর উপস্থিতি অনুভব করেছেন।

পিউ-এর অন্য একটি জরিপে দেখা যায়, অপেক্ষাকৃত কম সংখ্যক আমেরিকান প্রাচ্যের ধর্ম বা 'নিউ এজ' বিপ্লবের মূল বিশ্বাসগুলোকে তাদের ধর্মের প্রধান বিশ্বাস বলে মনে করেন না। কিন্তু জরিপে অংশ নিয়েছেন, এমন এক চতুর্থাংশ ব্যক্তি এর কিছু কিছু অংশ বিশ্বাস করেন।

প্রায় ২৫ শতাংশ বলেছেন, তারা পুনর্জন্মে বিশ্বাস করেন এবং ২৩ শতাংশ বিশ্বাস করেন 'যোগব্যায়াম' একটি আধ্যাত্মিক অনুশীলন। ২৬ শতাংশ বিশ্বাস করেন গাছ বা এই জাতীয় অন্যান্য বস্তুর মধ্যে 'আধ্যাত্মিক শক্তি' পাওয়া যেতে পারে।

এক চতুর্থাংশ জানিয়েছেন তারা জ্যোতিষবিদ্যা বিশ্বাস করেন। ১৬ শতাংশ মনে করে 'কুদৃষ্টি'র অস্তিত্ব আছে ও কোনো ব্যক্তি অপর কোনো ব্যাক্তির উপর যাদু-টোনা করতে পারে; কৃষ্ণাঙ্গ প্রোটেস্ট্যান্ট আমেরিকানদের মধ্যে এই বিশ্বাস ৩২ শতাংশের।

আমেরিকানদের মধ্যে জ্যোতিষবিদ্যা বিশ্বাসকারীদের সংখ্যা নিজেদের 'রোমান ক্যাথলিক' দাবিকারীদের সংখ্যার প্রায় সমান।

জরিপে অংশ নেওয়া ক্যাথলিকদের মধ্যে প্রায় ৩০ শতাংশ জ্যোতিষবিদ্যায় বিশ্বাস করেন। প্রতি সপ্তাহে নিয়মিত গির্জায় যায় এমনদের মধ্যে এই সংখ্যা ১৬ শতাংশ।

প্রাপ্তবয়স্ক আমেরিকানদের মধ্যে প্রতি চার জনের মধ্যে এক জন ইভানজেলিকান প্রোটেসট্যান্ট যারা বাইবেলকে খুবই মেনে চলেন। কিন্তু এই গবেষণায় দেখা যায়, এদের মধ্যে ১৩ শতাংশ জ্যোতিষবিদ্যায় বিশ্বাস করেন এবং ১০ শতাংশ পুনর্জন্মের সম্ভাবনা থাকতে পারে বলে মনে করেন।

ব্যাপ্টিস্ট খ্রিস্টানদের মধ্যে এই বিশ্বাসের শতকরা পরিমাণ কম হলেও সংখ্যার হিসাবে তা অবাক হওয়ার মতো বেশি বলা যায়।

গবেষকরা জানান, তারা এই ব্যাপারে সতর্কতার সঙ্গে লক্ষ্য রেখেছেন যে পুনর্জন্ম বলতে তারা যিশুখ্রিস্টের পুনর্জন্ম বোঝাননি, বরং একজন মানুষের পৃথিবীতে আবার জন্ম নেওয়াকে বোঝাচ্ছেন।

জরিপে বলা হয়, ইভানজেলিকানরা 'আধ্যাত্মিক কথোপকথনে' বেশি গুরুত্ব দেয় বলে তাদের 'আধ্যাত্মিক' অভিজ্ঞতা বেশি হবে বলে মনে করা হয়।

অন্তত ৫০ শতাংশ আমেরিকান বলেছেন তাদের এ ধরনের অভিজ্ঞতা রয়েছে। তবে শ্বেতাঙ্গ ইভানজেলিকানদের মধ্যে ৭০ শতাংশ এবং কৃষ্ণাঙ্গদের মধ্যে ৭১ শতাংশ এই দাবি করেছেন।

পাতাটি ৪১০ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন