logo

   

বিস্তারিত সংবাদ

News Photo প্রত্যাখ্যান করলেন থাই প্রধানমন্ত্রী
নির্বাচন অনুষ্ঠানের জন্য সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার সমর্থকদের বেঁধে দেওয়া সময়সীমা প্রত্যাখ্যান করেছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী অভিসিত্ ভেজ্জাজিভা। গতকাল সোমবার ব্যাংককের কাছে একটি সামরিক ঘাঁটি থেকে এ কথা বলেন তিনি। তাঁর এ ঘোষণার পরপর ঘাঁটির বাইরে চারটি গ্রেনেডের বিস্ফোরণ ঘটে। এতে দুজন সেনাসদস্য আহত হন এবং প্রধানমন্ত্রী হেলিকপ্টারে ঘাঁটি ছেড়ে যান।

এর আগে জাতীয় টেলিভিশনে থাই প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষমতাসীন জোটের শরিকেরা একমত হয়েছেন, এই দাবি মেনে নেওয়া সম্ভব নয়। শান্তিপূর্ণ পরিবেশে এবং সাধারণ নিয়মে নির্বাচন অনুষ্ঠিত হবে। শুধু বিক্ষোভকারী নয়, দেশের অন্যান্য নাগরিকদের মতামতও শুনতে হবে আমাদের।’

এদিকে বিস্ফোরণের ব্যাপারে সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল সুনসার্ন কায়েওকুমনার্দ বলেন, একজন সেনা হাতে, অন্যজন পেটে আঘাত পেয়েছেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, একটি গাড়ি থেকে গ্রেনেড ছোড়া হয়েছে। তবে কারা গ্রেনেড ছুড়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

সরকারকে নির্বাচন দিতে বাধ্য করার জন্য থাকসিন সিনাওয়াত্রার সমর্থক ‘লাল শার্ট’ পরা বিক্ষোভকারীরা গতকাল ব্যাংককের সামরিক ঘাঁটির সামনে সমাবেশ করে। কর্তৃপক্ষ জানিয়েছে, গত শনিবার থেকে প্রায় ৮৬ হাজার সমর্থক ওই সমাবেশে যোগ দিতে ব্যাংককে জড়ো হয়। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যাংকক ও এর আশপাশের এলাকায় প্রায় ৫০ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়। এ ছাড়া শুধু সামরিক ঘাঁটিটির সামনেই দুই হাজার সেনা মোতায়েন করা হয়।

প্রধানমন্ত্রী ভেজ্জাজিভা দাবি প্রত্যাখ্যান করার পর বিক্ষোভকারীরা সামরিক ঘাঁটির সামনে থেকে ব্যাংকক শহরে তাদের জমায়েতস্থলের দিকে ফিরতে শুরু করে। বিক্ষোভকারীদের নেতা নাত্তাউত শাইকুর সাংবাদিকদের বলেন, তাঁরা আগামীকাল (আজ) গভর্নমেন্ট হাউসের ফটকে সামান্য রক্ত ছিটিয়ে তাঁদের অবস্থানের দৃঢ়তা প্রকাশ করবেন। গত বছরের এপ্রিলের পর এটাই ‘লাল শার্ট’ বিক্ষোভকারীদের সবচেয়ে বড় জনসমাবেশ।
২০০৬ সালের এক সামরিক অভ্যুত্থানে থাকসিন সিনাওয়াত্রাকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির অভিযোগ রয়েছে। গত মাসে থাইল্যান্ডের একটি আদালত থাকসিনের ১৪০ কোটি ডলার বাজেয়াপ্ত করার পক্ষে রায় দেন।

থাকসিন মন্টেনেগ্রোতে: এদিকে গতকাল স্থানীয় একটি টেলিভিশনের খবরে দাবি করা হয়, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাকে সম্প্রতি ইউরোপের মন্টেনেগ্রোতে দেখা গেছে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে খবরে বলা হয়, থাকসিনকে রোববার মন্টেনেগ্রোর বুদভা শহরের একটি কাফেতে দেখা গেছে। তবে সেখানকার পুলিশ এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়, থাকসিনের মন্টেনেগ্রোর পাসপোর্ট রয়েছে। তবে তাঁকে নাগরিকত্ব দেওয়া হয়েছে কি না, সে দেশের কর্তৃপক্ষ তা নিশ্চিত করেনি।

এএফপি, বিবিসি।

পাতাটি ৩২৬ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন