logo

   

বিস্তারিত সংবাদ

News Photo রাজশাহীর কাঁটাখালী বিদ্যুৎকেন্দ্র স্থাপনে পুনঃদরপত্রের প্রক্রিয়া শুরু
রাজশাহীর কাঁটাখালী বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রকল্পের জন্য পুনঃদরপত্রের প্রক্রিয়া শুরু হয়েছে। আগের দরপত্র প্রক্রিয়ায় ত্রুটির কারণে এ প্রকল্পটি সম্পর্কে মূল্যায়ন কমিটি সুপারিশ না করায় তা প্রধানমন্ত্রীর অগ্রাধিকার তালিকা থেকে বাদ পড়ে। সম্প্রতি সরকার পুনঃদরপত্রের সিদ্ধান্ত
নিয়েছে। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জানান, পুনঃদরপত্র আহ্বানের প্রক্রিয়া শিগগিরই শুরু হবে। কাঁটাখালীতে একসময় বিদ্যুৎ পল্গান্ট ছিল। আশির দশকে তা বন্ধ হয়ে যায়। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর বেসরকারি উদ্যোগে বিদ্যুৎ পল্গান্ট স্থাপনের জন্য দরপত্র আহ্বান করে। সেই দরপত্রে অংশ নিয়ে কাঁটাখালীতে নতুনভাবে আবারও বিদ্যুৎ পল্গান্ট স্থাপনের উদ্যোগ নেয় রাজশাহী-৪ আসনের সাংসদ এনামুল হকের মালিকানাধীন প্রতিষ্ঠান। এখানে ৫০ মেগাওয়াট রেন্টাল এবং ৫০ মেগাওয়াট পিকিং বিদ্যুৎ পল্গান্ট স্থাপন প্রকল্পের স্থান কয়েক দফায় মূল্যায়ন কমিটির সদস্যরা পরিদর্শন করেন। সব ধরনের সুযোগ-সুবিধা থাকার পরও মূল্যায়ন কমিটি এই প্রকল্পটির জন্য সুপারিশ করেনি।

রাজশাহী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরজাদ হোসেন জানান, কাঁটাখালীতে ৫০ মেগাওয়াটের রেন্টাল পল্গান্ট এবং ৫০ মেগাওয়াটের পিকিং পল্গান্ট স্থাপনের জন্য প্রকল্প তৈরি করা হয়। ৫০ মেগাওয়াটের রেন্টাল পল্গান্টটি থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত বিদ্যুতের চাহিদা বাড়ে। এ সময় বাড়তি চাহিদা মেটাতে পিকিং পল্গান্টের বিদ্যুৎ ব্যবহার করা হবে।

পাতাটি ৩০৫ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন