logo

   

বিস্তারিত সংবাদ

News Photo রাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস)-এর উদ্যোগে রাজশাহী মহানগরী : অতীত ও বর্তমান শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে। ১৫ জানুয়ারি শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি মেয়র জনাব এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর আতফুল হাই শিবলী ও রাবি উপ-উপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল্লাহ্‌।

রাবি উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইবিএস-এর পরিচালক প্রফেসর মো. মাহবুবর রহমান ও ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন প্রফেসর এম জয়নুল আবেদীন। এছাড়াও বক্তব্য রাখেন, ড. রনজিত সেনসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বরেন্দ্রভূমির প্রাণকেন্দ্রে অবস্থিত রাজশাহী ব্রিটিশ শাসনকাল থেকেই শিক্ষানগরী হিসেবে বিশেষভাবে পরিচিত। এক সময় এটি রেশম ও নীল ব্যাবসার জন্যও বিখ্যাত ছিল। আয়তনের দিক থেকেও এটি বাংলাদেশের চতুর্থ বৃহত্তম শহর। অষ্টাদশ শতাব্দীর প্রথমার্ধে রামপুর ও বোয়ালিয়া গ্রাম দুটি নিয়ে প্রথমে গড়ে ওঠে থানা, পরে জেলা শহর রাজশাহী হয়েছে আজকের রাজশাহী মহানগর। এদেশে শিক্ষা ছাড়াও সামাজিক, সাংসকৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে এ শহরের এক বিশেষ ভূমিকা রয়েছে। কোন কিছুর বর্তমান গড়ে ওঠে অতীতের উপর ভিত্তি করে। আর তার ভবিষ্যৎ চিন্তার ভিত্তি হচ্ছে সেই অতীত ও বর্তমান। তাই, রাজশাহী মহানগর কেন্দ্রিক এই সেমিনার আয়োজন সুচিন্তিত ও সময়োপযোগি হয়েছে।

সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধসমূহ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত গবেষকদের জন্য এক নতুন দিগন্ত উন্মোচন ছাড়াও ভবিষ্যতের রাজশাহীর জন্য কার্যকর পরিকল্পনা প্রনয়ণে দিক নির্দেশনা দিবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন। সেমিনারের প্রথম দিন শুক্রবার প্রফেসর ইমেরিটস এবিএম হোসেনের সভাপতিত্বে প্রথম অধিবেশনে প্রফেসর নজরুল ইসলামের সূচনা প্রবন্ধসহ অপর তিনটি অধিবেশনে প্রায় ৩০টি প্রবন্ধ উপস্থাপিত হয়। ১৬ জানুয়ারি শনিবার অপর চারটি অধিবেশনে প্রায় ৫০টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে প্রেসবিজ্ঞপ্তি সূত্রে জানাগেছে।

পাতাটি ৩১৫ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন