logo

   

বিস্তারিত সংবাদ

News Photo বিশ্ব জলবায়ু সম্মেলন শুরুর অপেক্ষা
আর কিছু সময়ের মধ্যেই ডেনমার্কের কোপেনহেগেনে শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ঠেকাতে একটি সিদ্ধান্তে একমত হওয়া যাবে- এ প্রত্যাশার মধ্য দিয়েই বসতে যাচ্ছেন ১৯২টি দেশের প্রতিনিধিরা।

গ্রিনহাউস গ্যাস নিমর্গন কমানোর পাশাপাশি দরিদ্র দেশগুলো এবং পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের তহবিল গঠনের বিষয়েও আলোচনা হবে এ সম্মেলনে।

সম্মেলন চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেবেন এ সম্মেলনে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা যোগ দেবেন সম্মেলনের শেষ দিন। বিশ্বের প্রায় ১০৫ জন নেতাসহ বিভিন্ন দেশের ১৫ হাজার প্রতিনিধি যোগ দিচ্ছেন গুরুত্বপূর্ণ এ সম্মেলনে।

সোমবার উদ্বোধনী অধিবেশনে ডেনমার্কের প্রধানমন্ত্রী লারস লোকে রাসমুসেন এবং জাতিসংঘ পরিবেশ প্যানেল বিশেষজ্ঞদের প্রধান রাজেন্দ্র পাচুরি বক্তব্য রাখবেন।

কোপেনহেগেনের এ সম্মেলনই ইতিহাসের সবচেয়ে বড় জলবায়ু সম্মেলন। এর আগে ১৯৯৭ সালে কিয়োটো চুক্তির সময় দেশগুলোর পরিবেশমন্ত্রীরা অংশ নিয়েছিলেন।

কিয়োটা সনদের মেয়াদ আগামী ২০১২ সালে শেষ হচ্ছে। বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী কার্বন নির্গমন আরো কমানোর বিষয়ই এবারের সম্মেলনের মূল আলোচ্য।

জাতিসংঘ জলবায়ু বিষয়ক সচিবালয়ের প্রধান ইয়োভো ডি বোয়ের রোববার বলেন, "জলবায়ু পরিবর্তনের বিষয়ে কোপেনহেগেন একটি 'টার্নিং পয়েন্টে' রূপান্তরিত হয়েছে।"

সবচেয়ে বেশি কার্বন নিমর্গনকারী চীন, ভারত, রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের নেতারা সম্মেলনে যোগ দিয়ে কার্বন নিগর্মন কমানোর সিদ্ধান্তে একমত হওয়ার প্রতিশ্র"তি দিয়েছেন।

গত দুই বছর ধরে এ নিয়ে আলোচনার চলায় এ নিয়ে প্রত্যাশাও বেড়েছে। এছাড়া কার্বন নিগর্মন কমানো নিয়ে ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে যে সন্দেহের সৃষ্টি হয়েছে, তাও লাঘব হবে বলে মনে করা হচ্ছে।


ওদিকে সম্মেলনকে সামনে রেখে রোববার দক্ষিণ আফ্রিকা নতুন একটি ঘোষণা দিয়েছে। দেশটি জানিয়েছে, ধনী দেশগুলো যদি অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহায়তা দেয় তবে ২০২০ সালের মধ্যে তারা কার্বন নির্গমন ৩৪ ভাগ কমিয়ে আনবে।

সম্মেলনের একদিন আগে বিশ্বের ৫৬টি সংবাদপত্র সোমবার এক যৌথ সম্পাদকীয় প্রকাশ করেছে। এতে উষ্ণতা রোধে ধনী ও দরিদ্র দেশগুলোকে একমত হওয়ার আহ্বান জানানো হয়।

পাতাটি ৪৪৩ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন