logo

   

বিস্তারিত সংবাদ

News Photo তামাক সেবনে ঝরছে প্রতিদিন ১৫৬ প্রাণ
দেশে তামাক সেবনের কারণে প্রতিদিন ১৫৬ মানুষ মারা যায়। আর বছরে পঙ্গুত্ববরণ করে ৩ লাখ ৮২ হাজার। বিশ শতকে তামাকজাত দ্রব্য সেবন করে ১০ কোটি লোক মারা গেছেন। এ হিসেবে একুশ শতকে ১০০ কোটি লোক মারা যেতে পারে।

বুধবার যক্ষা নিয়ন্ত্রণে গণসচেতনতা বৃদ্ধিতে নগরীর ইসলামী ফাউন্ডেশনে অনুষ্ঠিত রাজশাহী জেলা অ্যাডভোকেসি সভায় বক্তরা এসব তথ্য তুলে ধরেন।

বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) আয়োজিত ওই সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী ইসলামী ফাউন্ডেশনের পরিচালক মাহাবুব আলম।

সভায় জানানো হয়, বাংলাদেশে প্রতিবছর ৩৯ হাজার হেক্টর জমিতে তামাক চাষ করা হয়। এ জমি থেকে উৎপাদিত হয় ৯৮ হাজার মেট্রিক টন তামাক। এ তামাক দিয়ে বছরে আনুমানিক ২৫ হাজার কোটি সিগারেট ও ১২০ হাজার কোটি বিড়ি তৈরি হয়। তামাকে চার হাজার প্রকারের বিষাক্ত পদার্থ আছে। এদের মধ্যে ২৮টি পদার্থ সরাসরি ক্যান্সার হাওয়ার কারণ।

বক্তারা তামাক ব্যবহারের খারাপ দিক তুলে ধরে বলেন, ১২ লাখ মানুষের চিকিৎসাখাতে প্রতিবছর ব্যয় হয় ৫ হাজার কোটি টাকা। আর তামাক থেকে দেশে প্রতিবছর রাজস্ব আয় হয় ২ হাজার ৪০০ কোটি টাকা। ক্ষতি হয় ২ হাজার ৬০০ কোটি।

রাজশাহীর সিভিল সার্জন শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ও সভায় প্রধান আলোচক ছিলেন রাজশাহী বক্ষ্যব্যধি হাসপাতালের আরএমও শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন নাটাবের প্রচার সম্পাদক সেরাজুল হক।

স্থানীয় মসজিদের ইমামসহ গণ্যমান্য ব্যক্তি সেখানে উপস্থিত ছিলেন।

পাতাটি ২১৩ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন