logo

   

বিস্তারিত সংবাদ

News Photo দেবতা হয়ে থাকতে চাই না নেলসন ম্যান্ডেলা
২০০৪ সালে জনজীবন থেকে অবসর নিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। ২০০৫ সালে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ম্যাগাজিন রিডার্স ডাইজেস্টকে দিয়েছিলেন এক একান্ত সাক্ষাতকার। রাজনীতির বাইরে এসে সাদা চোখে জানিয়েছিলেন নিজের জীবন, আশা-আকাঙ্খা নিয়ে। বিখ্যাত এ সাক্ষাতকারটি বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

প্রশ্ন: এমন কি কোনো আন্তর্জাতিক ব্যক্তিত্ব আছেন যার সঙ্গে আপনার সাক্ষাৎ হয়নি, কিন্তু করতে চান?

ম্যান্ডেলা: এমন অসংখ্য নারী-পুরুষ আছেন যারা বিশেষ কোনো পদে নেই, কিন্তু সমাজের উন্নয়নে প্রচুর অবদান রাখছেন। এমনকি অনেকে নিজেদের দেশেও পরিচিত নয়। কিন্তু তাদের সঙ্গে দেখা হলে আপনি খুবই মুগ্ধ হবেন। এসব তারকাদের আমাদের ভুলে যাওয়া উচিত নয়। সমাজের জন্য তারা যা করেছেন, তাতে তাদের প্রশংসা করা ছাড়া উপায় নেই।

প্রশ্ন: দীর্ঘদিনের নিপীড়ন ও বন্দীদশা থেকে যখন আপনি মুক্তি পেলেন, তখন মানুষ ভেবেছিল আপনি প্রতিশোধপরায়ণ এক নেতা হবেন। কিন্তু আপনি উল্টো সম্প্রীতির পথে হাঁটলেন। এটা যে কতো বড় একটা সিদ্ধান্ত ছিল, তা ভেবে আপনার নিজের কখনো বিস্ময় জাগেনি?

ম্যান্ডেলা: আসলে আপনি মানুষের সঙ্গে যেমন আচরণ করবেন, তারা তেমন সাড়া দেবে। আপনি যদি সহিংসতাকে ভিত্তি করে তাদের কাছে যান, তাহলে তারা সেভাবেই সাড়া দেবে। কিন্তু আপনি যদি বলেন আমরা শান্তি চাই, স্থিতি চাই, তাহলে আমরা এমন অনেক কিছু করতে পারি যা সমাজের উন্নয়নে অবদান রাখবে।

প্রশ্ন: রবেন আইল্যান্ডসহ অন্যান্য জেলে যখন দীর্ঘসময় অতিবাহিত করছিলেন, তখন কি এমন কিছু ছিল যা বারবার মনে পড়তো? হতে পারে মনের কোনো চিন্তা, কোনো বইয়ের মেসেজ বা উদ্ধৃতি, কোনো গান… মানে এমন কিছু যা আপনাকে ও আপনার মনকে সতেজ রাখতে সাহায্য করতো?

ম্যান্ডেলা: ইংরেজ কবি ডব্লিউ ই হেনলির একটা কবিতা আছে, ‘ইনভিক্টাস’। সেটার শেষ লাইনগুলো হলো- It matters not how strait the gate,/How charged with punishments the scroll,/I am the master of my fate,/I am the captain of my soul.

প্রশ্ন: গত কয়েক বছরে আপনি শিশুদের পেছনে প্রচুর সময় দিয়েছেন। বাবা-মা সন্তানকে বড় করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ কোন বিষয়টি মনে রাখা উচিত বলে মনে করেন??

ম্যান্ডেলা: শিক্ষা ছাড়া আপনার সন্তান কখনো চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারবে না। শিশুদের শিক্ষাদান ও দেশের প্রতি দায়িত্ব বোঝানো তাই খুবই গুরুত্বপূর্ণ। আমি প্রায়ই আমার নিজের সন্তান ও নাতি-নাতনীদের তা শেখাতে যাই, কিন্তু আবিষ্কার করি যে তারা আমার চেয়ে অনেক বেশি জানে!

প্রশ্ন: কেউ কেউ মনে করেন যে স্বাধীনতা নিয়ে লড়তে না হলে আপনি একজন ভালো বক্সিং খেলোয়াড় হতেন। তো, অন্য কোন কাজ করতে আপনি উপভোগ করতেন?

ম্যান্ডেলা: একজন সাদাসিধে খননকারী মজুর হতে পারলেই আমার চলতো। বক্সিং আমি খুবই উপভোগ করতাম ঠিকই, কিন্তু পেশা হিসেবে সেটি বেছে নেওয়া কঠিন। আমার সবচেয়ে পছন্দের মুষ্টিযোদ্ধাদের মধ্যে ছিলেন মুহম্মদ আলি। একজন বক্সার হিসেবে তিনি সব শাস্তি মেনে নিয়েছেন, পালটা আঘাত করেননি।

প্রশ্ন: ইতিহাসে কিভাবে স্মরণীয় হয়ে থাকতে চান?

ম্যান্ডেলা: আমি কোনো দেবতা হিসেবে উপস্থাপিত হতে চাই না। একজন সাধারণ মানুষ হিসেবেই স্মরণীয় হয়ে থাকতে চাই, যার ভালো-মন্দ দুই-ই আছে।
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাতাটি ১৯৯ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন