logo

   

বিস্তারিত সংবাদ

News Photo পাঠকের চাহিদা মেটাচ্ছে শাহ মখদুম লাইব্রেরি
নগরীর ৯ এবং ১০ নম্বর ওয়ার্ডের এলাকার বই প্রেমী মানুষের প্রতিদিনের চাহিদা মিটিয়ে আসছে শাহ মখদুম ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি। প্রতিদিন এলাকার মানুষরা ভিড় জমায় এই লাইব্রেরিতে। দিনে দিনে সমৃদ্ধির পথেও অনেকখানি এগিয়ে গেছে লাইব্রেরিটি। সেইসঙ্গে নতুন নতুন পাঠক তৈরিতেও ভূমিকা রাখছে এটি।
লাইব্রেরির সহকারী গ্রন্থাগারিক হুমায়ুন কবীর স্বপন জানান, ১৮৯১ সালে ছোট কলেবরে প্রতিষ্ঠিত শাহ মখদুম ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরিতে বর্তমানে বইয়ের সংখ্যা ১২ হাজার ছাড়িয়ে গেছে। প্রতিদিন গড়ে দুই থেকে তিনশ মানুষ পড়তে আসেন এই লাইব্রেরিতে। উপন্যাস, ছোটগল্প, কবিতা, নাটক, প্রবন্ধ, নিবন্ধের পাশাপাশি লাইব্রেরিকে সমৃদ্ধ করেছে গবেষণাধর্মী বইয়ের সংগ্রহ। সঙ্গে রয়েছে ঢাকা এবং রাজশাহী থেকে প্রকাশিত প্রায় সবগুলো পত্রিকার প্রতিদিনের সংগ্রহ। আগে অনেক সংকটে থাকলেও রাজশাহী সরকারি মাদ্রাসা এবং কেন্দ্রীয় ঈদগাহ মাঠের মাঝামাঝি অবস্থিত লাইব্রেরিটি এখন একটি পাকা কাঠামোতে দাঁড়িয়েছে। প্রতিসোমবার সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই খোলা হয় লাইব্রেরিটি।
হুমায়ূন কবীর বলেন, ‘প্রতিবছর সরকারি সহায়তা এবং এলাকার মানুষদের অনুদানের ভিত্তিতে লাইব্রেরিতে সংযোজিত হচ্ছে নতুন নতুন সব বই। পাঠকের যেকোনো ধরনের চাহিদা মেটাতে সক্ষম এই লাইব্রেরি। তেমনি গবেষণা কাজে ব্যবহারের মতো অনেক বইও আছে লাইব্রেরিটিতে।’

পাতাটি ২৪৩ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন