logo

   

বিস্তারিত সংবাদ

News Photo সরকারের মদতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে
সরকারের পরোক্ষ মদতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ মানবাধিকার লঙ্ঘনজনিত নানা কর্মকাণ্ডে মেতে উঠেছে বলে মন্তব্য করেছেন জনপ্রতিনিধি, মানবাধিকার কর্মী, সাংবাদিক, আইনজীবীসহ সমাজের গণ্যমান্যরা। গতকাল আন্তর্জাতিক ডিসঅ্যাপিয়ারেন্স ডে উপলক্ষে চট্টগ্রাম ও রাজশাহীতে মানবাধিকার সংগঠন অধিকার আয়োজিত মানববন্ধন ও শোভাযাত্রায় তারা এ কথা বলেন। বিস্তারিত আমাদের চট্টগ্রাম ও ব্যুরো ও প্রতিনিধির পাঠানো খবরে :
চট্টগ্রামে অধিকার-এর মানববন্ধন : আন্তর্জাতিক ডিসঅ্যাপিয়ারেন্স ডে উপলক্ষে চট্টগ্রামে গুমবিরোধী শোভাযাত্রা, মানববন্ধন ও সমাবেশ করেছে মানবাধিকার সংগঠন অধিকার। সমাবেশে বক্তারা বলেন, সরকারের পরোক্ষ মদতে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ মানবাধিকার লঙ্ঘনজনিত নানা কর্মকাণ্ডে মেতে উঠেছে। সরকার যদি অবিলম্বে এসব কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করতে না পারে, তাহলে দেশের গণতন্ত্র ও মানবাধিকার মারাত্মক হুমকির মধ্যে পড়বে।
গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অধিকার-এর ফোকাল পারসন ওসমান জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য মজাহারুল হক শাহ চৌধুরী, সাংবাদিক নাজিম উদ্দিন শ্যামল, আবদুস সালাম আনসারী, কবি মাহমুদুল হাসান নিজামী, হেকিম শিহাব উদ্দিন চৌধুরী, সোহেল মো. ফখরুদ্দীন, সাংবাদিক সোহাগ কুমার বিশ্বাস, দিদার আশরাফী, কবি জহুর-উশ শহিদ, মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মাহফুজুর রহমান হেলাল, সালমা জাহান মিলি, দিনার বড়ুয়া, জিয়া উদ্দিন, অ্যাডভোকেট মুক্তা, ফৌজিয়া আক্তার, হুমাইরা জান্নাত হিমালী প্রমুখ।
বক্তরা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, হেফাজতে নির্যাতনসহ সব ধরনের মানবাধিকার লঙ্ঘনজনিত কর্মকাণ্ড বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান এবং এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত অতিউত্সাহী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান। সমাবেশ ও মানববন্ধন শেষে গুমবিরোধী একটি শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন অধিকারের মানবাধিকার কর্মীরা। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন এডিসি (সার্বিক) মো. এহছানে এলাহী।
রাজশাহীতে শোভাযাত্রা, স্মারকলিপি : গুমের শিকার ব্যক্তিদের জন্য আন্তর্জাতিক দিবসে গুম থেকে সুরক্ষার জন্য আন্তর্জাতিক সনদ অনুমোদনের দাবিতে রাজশাহীতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছেন মানবাধিকার সংগঠন অধিকার-এর রাজশাহী জেলার মানবাধিকার কর্মীরা। গতকাল নগরীর সাহেববাজারে শোভাযাত্রা ও পরে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রেভিনিউ) আবদুস সামাদের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা।
গতকাল সকাল ১১টায় নগরীর সোনাদীঘির মোড় থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে সাহেববাজারের জিরো পয়েন্টসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। সেখানে স্মারকলিপি পাঠ করে শোনান মানবাধিকার কর্মী ও কবি সোহেল মাহবুব। শোভাযাত্রায় অধিকার-এর রাজশাহী জেলার সমন্বয়ক সরদার এম আনিছুর রহমান, মানবাধিকার কর্মী সোহেল মাহবুব, এরশাদুল বারী কর্ণেল, সামিরা জান্নাত সেতু, সামসি খানম, আবদুল্লাহ আল কাফিসহ শতাধিক মানবাধিকার কর্মী অংশ নেন।
পরে রাজশাহী জেলার এডিসি (রেভিনিউ) আবদুস সামাদের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপিতে বাংলাদেশে গুমের ঘটনা বাড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে এ থেকে সুরক্ষার জন্য অবিলম্বে সরকারকে আন্তর্জাতিক সনদ অনুমোদনের দাবি জানানো হয়।

পাতাটি ২৪৯ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন