logo

   

বিস্তারিত সংবাদ

News Photo ইরাক-ইরান সীমানেত্ম উত্তেজনা
ইরানের সেনাবাহিনী বিতর্কিত একটি সীমানত্ম অঞ্চলে ইরাকের একটি তেলকূপ দখল করে নেয়ার খবরে গত শুক্রবার বিশ্ববাজারে তেলের মূল্য বৃদ্ধি পায়। নিউইয়র্কে অশোধিত তেলের জানুয়ারি মাসে সরবরাহ মূল্য ব্যারেল প্রতি ৭১ সেন্ট বৃদ্ধি পেয়ে ৭৩ দশমিক ৬৬ ডলার হয়েছে। ওদিকে লন্ডনে ব্রেন্ট নর্থ সি অশোধিত তেলের ফেব্রম্নয়ারি মাসে সরবরাহ মূল্য ব্যারেল প্রতি ৩৮ সেন্ট বৃদ্ধি পেয়ে ৭৩ দশমিক ৭৫ ডলার হয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইরাকী কর্মকর্তারা বলেন, ‘ইরানের সেনাবাহিনী শুক্রবার ইরাকের দড়্গিণাঞ্চলে বিতর্কিত একটি সীমানত্ম এলাকার একটি তেলকূপ তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। মূলধন বাজার বিশেস্নষক আঁদ্রে ক্রুসেনকভ বলেন, ‘ইরাক-ইরান সীমানেত্ম উত্তেজনার খবরে তেলের বাজার মূল্য বেড়ে যায়।’ লিপো অয়েল এসোসিয়েশনের অ্যান্ডি লিপো বলেন, নতুন করে সীমানত্ম উত্তেজনার খবরে বাজার অস্থির হয়ে উঠে।

মার্কিন গোয়েন্দা সূত্র জানায়, ইরানের রেভ্যুলুউশনারি গার্ড হরমুজ প্রণালীতে নৌ চলাচল নিয়ন্ত্রণ করছে। এ অঞ্চলের বেশিরভাগ তেল পরিবহনের জন্য হরমুজ প্রণালী ব্যবহার করা হয়। ইরান বুধবার একটি মাঝারি পালার ড়্গেপণাস্ত্র পরীড়্গার পর তেলকূপ দখলের এ ঘটনা ঘটলো। এদিকে ডিলাররা জানান, বিশ্বের বৃহৎ ভোক্তা যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার কারণেও শুক্রবার তেলের মূল্য বৃদ্ধি পায়।

পাতাটি ৪৪১ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন