logo

   

বিস্তারিত সংবাদ

News Photo গোলাম আযম বিষয়ে কথা বলবে না বিএনপি
যুদ্ধাপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আজমকে কারাগারে পাঠানোর বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাবে না দলটির শরিক বিএনপি, যারা এর আগে ট্রাইব্যুনালের কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছিল।
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ নিয়ে বুধবার দুপরে এক সংবাদ সম্মেলনে গোলাম আজম বিষয়ে বিএনপির প্রতিক্রিয়া জানতে চাইলে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “এ বিষয়ে আমরা কথা বলবো না।”
সকালে খালেদা জিয়ার নেতৃত্বে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের পর দুপুর ১টায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করা হয়। বঙ্গভবনে যখন সেই সংলাপ হচ্ছে, তখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আজমের জামিনের আবেদন চলছিল।
ট্রাইব্যুনাল ওই আবেদন খারিজ করে গোলাম আযমকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। একাত্তরে যুদ্ধাপরাধের ঘটনায় তার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ১৫ ফেব্র“য়ারি দিনও ধার্য করেছে আদালত।
গোলাম আযম ছাড়াও জামায়াতে ইসলামীর পাঁচ শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মো. মুজাহিদ, দেলাওয়ার হোসাইন সাঈদী, মো. কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লা এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জিয়াউর রহমান আমলের মন্ত্রী আব্দুল আলীমের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা চলছে। মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, খুন, ধর্ষণ, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।
বিএনপি বিভিন্ন সময়ে এই জামায়াত ও বিএনপি নেতাদের মুক্তির দাবি জানানোর পাশাপাশি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছে। সরকার যুদ্ধাপরাধের ‘বিচারের নামে’ বিরোধী দলের ওপর নিপীড়ন চালাচ্ছে- এমন অভিযোগে সংবাদ সম্মেলন করে ট্রাইব্যুনালের কার্যক্রম বন্ধেরও দাবি জানিয়েছিল প্রধান বিরোধী দল বিএনপি।
এ বিষয়ে মির্জা ফখরুল এর আগে একাধিকবার বলেছেন, বিএনপি যুদ্ধাপরাধের বিচার চায়, তবে তা হতে হবে ‘স্বচ্ছ’।

পাতাটি ২৯২ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন