logo

   

বিস্তারিত সংবাদ

News Photo হরতালে বাধা দিলে ভালো হবে না : বিএনপি
হরতালে বাধা দেয়া হলে পরণতি শুভ হবে না বলে সরকারকে হুঁশিয়ার করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সারের দাম বাড়ানোরও সমালোচনা করেছেন তিনি। হরতাল কর্মসূচি নিয়ে বৃহস্পতিবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সহযোগী সংগঠনগুলোর সঙ্গে বিএনপির যৌথসভার পর এক সংবাদ সম্মেলনে সরকারের প্রতি হুঁশিয়ারি দেন ফখরুল। তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের পরিকল্পনার প্রতিবাদে বিএনপি ৫ জুন দেশব্যাপী হরতাল ডেকেছে। বর্তমান সরকারের আমলে এটি তাদের পঞ্চম হরতাল। সরকারি দলের নেতারা হরতালে বানচালের হুমকি দিচ্ছেন অভিযোগ করে ফখরুল বলেন, "স্বরাষ্ট্রমন্ত্রী, আইন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রোববারের হরতালের বিষয়ে আমাদের হুমকি দিচ্ছেন। আমরা বলে দিতে চাই, শান্তিপূর্ণ এ হরতালে বাধা দেওয়া হলে তার পরিণতি শুভ হবে না।"

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের পরিকল্পনার প্রতিবাদ বিএনপি শান্তিপূর্ণভাবেই করতে চায় বলে জানান তিনি।
সংবিধান সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটি তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বহাল রাখার সুপারিশ করছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সর্বোচ্চ আদালতের আদেশের পর এ ব্যবস্থা রাখার সুযোগ নেই। বিএনপি ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, তত্ত্বাবধায়কের অধীনে না হলে নির্বাচনে যাবে না তারা। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, "তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি একটি মীমাংসিত বিষয়। এ নিয়ে কোনো বির্তকও ছিলো না। কিন্তু সবক্ষেত্রে ব্যর্থতা আড়াল করতেই সরকার আগামী নির্বাচন দলীয় সরকারের অধীনে করতে ওই নিরপেক্ষ নির্বাচনী ব্যবস্থা বাতিল করছে।" সংবিধানের ত্রয়োদশ সংশোধনী সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল ঘোষণা করা হয়। তবে আদালত বলেছে, আগামী দুটি জাতীয় নির্বাচন এ ব্যবস্থায় করা যেতে পারে। আদালতের রায়ের বিষয়ে ফখরুল বলেন, "এ রায়টি দ্বিধাবিভক্ত। রায় মানতে সংসদ ও জনগণ বাধ্য নয়।"

সারের দাম বাড়ানোর প্রতিবাদ
সারের দাম ৫০ শতাংশেরও বেশি বাড়ানোর সমালোচনা করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব কৃষি উৎপাদন নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। বিএনপির কৃষক সংগঠন জাতীয়তাবাদী কৃষক দলের সভাপতি ফখরুল বলেন, সরকার কৃষক ও শ্রমিকসহ কোনো পেশার মানুষের উপকার করতে পারেনি। তারা প্রতিশ্র"তি দিয়েছিলো, বিনা মূল্যে কৃষকদের সার সরবরাহ করবে। কিন্তু আজ ইউরিয়া সারের মূল্য ৯শ টাকা। চারদলীয় জোট শাসনামলে এ ইউরিয়া সারের দাম ছিলো ৩শ টাকা। সারের দাম কমানোর দাবি জানান সাবেক কৃষি প্রতিমন্ত্রী ফখরুল।

যৌথসভা
দলীয় কার্যালয়ে সকাল সাড়ে ১০টা থেকে প্রায় দুঘণ্টা ধরে হরতাল কর্মসূচি পালন নিয়ে সহযোগী সংগঠনগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেন ফখরুল। সভায় বিএনপি নেতাদের মধ্যে ছিলেন সহসভাপতি আবদুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান, রুহুল কবির রিজভী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন, নাজিমউদ্দিন আলম, সাংস্কৃতিক সম্পাদক গাজী মাজহারুল আনোয়ার, ছাত্রবিষয়ক সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, ঢাকা মহানগর সদস্য সচিব আবদুস সালাম। সহযোগী সংগঠনের নেতাদের মধ্যে ছিলেন যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শ্রমিক দলের জ্যেষ্ঠ সহসভাপতি আবুল কাশেম চৌধুরী, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবউন-নবী খান সোহেল, মহিলা দলের সভাপতি নুরে আরা সাফা, তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, উলামা দলের সভাপতি হাফেজ আবদুল মালেক, জাসাস সভাপতি এমএ মালেক প্রমুখ।

পাতাটি ২৯৮ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন