logo

   

বিস্তারিত সংবাদ

News Photo রাজশাহী পানি সরবরাহ ও পয়: নিষ্কাশন কর্তৃপক্ষের যাত্রা শুরু আজ/ হেমন্তকুমারী প্ল্যান্ট থেকে আজকের ওয়াসা
রাজশাহী পানি সরবরাহ ও পয়: নিষ্কাশন কর্তৃপক্ষ রাজশাহী ওয়াসার যাত্রা শুরু হচ্ছে আজ। রাজশাহী নগরীতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও উন্নত পয়: নিষ্কাশন ব্যবস’া চালু করতেই রাজশাহীতে ওয়াসা গঠিত হয়েছে।
সূত্র জানায়, ২০০০ সালে রাজশাহী ওয়াসা গঠনের সিদ্ধান্ত নেয়া হলেও গত এক দশকেও তা সরকারি অনুমোদন লাভ করেনি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত বছরের পহেলা আগস্ট রাজশাহী ওয়াসা সরকারি অনুমোদন লাভ করে। নগরীর শালবাগান পুরাতন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে রাজশাহী ওয়াসার অস’ায়ী কার্যালয় স’াপন করা হয়েছে। নবগঠিত রাজশাহী ওয়াসার ব্যবস’াপনা পরিচালক হিসেবে বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব মোহাম্মদ রেজাউল হক ইতোমধ্যে যোগদান করেছেন। রাসিক মেয়রের পিএস শফিকুল ইসলাম সচিব হিসেবে শিগগিরই যোগদান করছেন বলে জানা গেছে। রাসিক পানি বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা নবগঠিত রাজশাহী ওয়াসায় যোগ দিয়েছেন। রাসিক পানি বিভাগের ৬২ জন স’ায়ী ও ১৪৩ জন অস’ায়ী কর্মি ইতোমধ্যে যোগ দিয়েছেন রাজশাহী ওয়াসায়।
রাজশাহী সিটি মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন আজ বৃহস্পতিবার বেলা ১১টায় নবগঠিত রাজশাহী ওয়াসার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। ওয়াসার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার পর নগরীর শ্যামপুরে ৮২ কোটি টাকা ব্যয়ে নব স’াপিত কামারুজ্জামান পানি শোধনাগার এর আওতায় চলে আসবে। গত ২ মার্চ ওই পানি শোধনাগারের একটি ইউনিট চালু করা হয়েছে। খুব শিগগিরই চালু করা হবে আরো একটি ইউনিট। এখানে নতুন পাইপ লাইন স’াপন করা হয়েছে ৩৫৩ কিলোমিটার। এখানে পানির উৎস হিসেবে পদ্মার পানি ব্যবহার করা হচ্ছে। রাজশাহীতে এই প্রথম পানি শোধনাগারে ভূ-উপরিসি’ত উৎস হিসেবে পদ্মার পানি ব্যবহার করা হচ্ছে। এখান থেকে পানি শোধনের পর প্রতি ঘণ্টায় পানি সরবরাহ হবে ২ হাজার ২শ’ ৫০ ঘনমিটার। নগরীতে বর্তমানে ৬২টি পাম্প চালু রয়েছে এবং চালুর অপেক্ষায় রয়েছে আরো ১৫টি পাম্প।
এদিকে সূত্র জানায়, ওয়াসা গঠনের পর আগামি জুন ’১১ পর্যন্ত কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতাদি রাসিক প্রদান করবে। এর আগে রাজশাহী ওয়াসার জন্য সরকারি তহবিল বরাদ্দ পেলে সেখান থেকে বেতন-ভাতাদি প্রদান করা হবে। সূত্র মতে, রাজশাহীতে ওয়াসা চালু হলেও এর জন্য নগরবাসীকে অতিরিক্ত কোন ট্যাক্স দিতে হবে না। আগের রেটেই পানির ট্যাক্স পরিশোধ করতে পারবেন নগরবাসী। এদিকে শুধুমাত্র কামারুজ্জামান পানি শোধনাগার থেকে নগরীর ৮ লাখ মানুষের জন্য ১ লাখ ঘনমিটার পানির চাহিদা পূরণ হবে না। সেক্ষেত্রে নগরির পশ্চিমাঞ্চলে শ্যামপুরের মত আরো পানি শোধণাগার দরকার। এর আগে ২০০৪-২০০৭ সাল পর্যন্ত ১৬ কোটি টাকা ব্যয়ে রাসিক নগরিতে ৪টি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করলেও বর্তমানে সেগুলো অকার্যকর হয়ে পড়েছে। এই ৪টি প্ল্যান্টের উৎস ছিল ভূ-নিম্নস’ পানি।
উল্লেখ্য, ১৮৭৬ সালের পহেলা এপ্রিল রাজশাহী পৌরসভা গঠিত হওয়ার পর পৌরবাসীকে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের লক্ষ্যে এর ৫৯ বছর পর ১৯৩৫ সালে রাণী হেমন্ত কুমারী ওয়াটার ওয়ার্কাস নির্মিত হয়। শহরের হেতেমখাঁ সবজিপাড়ায় নির্মিত ওই ওয়াটার ওয়ার্কাস্‌ থেকেই পৌরবাসীর খাবার পানির চাহিদা মেটানো হত। ১৯৬৫ সাল পর্যন্ত শহরের বিশুদ্ধ খাবার পানির প্রধান উৎসই ছিল রানী হেমন্তকুমারী ওয়াটার ওয়ার্কস্‌। এই ওয়ার্কস্‌-এর পানি ঐতিহ্যবাহী ঢোপকলের মাধ্যমেই সরবরাহ করা হতো। এরপর শহরবাসীর ক্রমবর্ধমান চাহিদার কারণে এর পাশাপাশি শহরের বর্তমান নগর ভবন, উপশহরসহ বিভিন্ন বিশালাকার রিজার্ভার নির্মাণ করা হয়। ১৯৮৭ সালের ১৩ আগস্ট রাজশাহী পৌরসভা, পৌর কর্পোরেশনে এবং ১৯৮৮, সালের ১১ সেপ্টেম্বর পৌর কর্পোরেশন, রাজশাহী সিটি কর্পোরেশনে উন্নীত হলেও নগরবাসীর খাবার পানির প্রধান উৎসই ছিল ভূ-নিম্নাস’ পানি পাম্পের সাহায্যে উত্তোলন করে তা নগরবাসীকে সরবরাহ দেয়া। ২০০৪-২০০৭ এর মধ্যে ১৬ কোটি টাকা ব্যয়ে নগরিতে ৪টি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করা হয়। এক্ষেত্রেও পানির উৎস ছিল ভূ-নিম্নস’ পানি। প্ল্যান্ট ৪টি নির্মিত হয় নগরির কেন্দ্রিয় উদ্যান, রাণীনগর, শালবাগান ও হেতেমখাঁ সবজিপাড়ায়। অদ্ভুত ব্যাপার প্ল্যান্ট ৪টি চালুর মাত্র কয়েক বছরেই সেগুলো অকার্যকর হয়ে পড়ে। বর্তমানে ১ লাখ ঘন মিটার পানির চাহিদার বিপরীতে রাসিক ৭৪ শতাংশ পানি সরবরাহ দিচ্ছে।
রাজশাহী ওয়াসায় যোগদানকারী রাসিকের পানি বিভাগের নির্বাহি প্রকৌশলী পারভেজ মাহমুদ জানান, রাজশাহী ওয়াসা চালুর পর ক্রমান্বয়ে নগরির পানি সরবরাহ ও পয়:নিষ্কাশন উন্নতর হবে। বিদেশী দাতা সংস’া এগিয়ে আসবে। ইতোমধ্যে খুলনা ওয়াসার জন্য জাইকা ১২শ’ কোটি টাকায় প্রকল্প বাস্তবায়ন করছে। সূত্র:সোনালী সংবাদ

পাতাটি ৩৯৪ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন