logo

   

বিস্তারিত সংবাদ

News Photo বধ্যভূমি ও নির্যাতন ক্যাম্প পরিদর্শন ও তথ্য উপাত্ত সংগ্রহ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত দল রাজশাহীতে
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাংলাদেশ তদন্ত সংস্থার কর্মকর্তারা রাজশাহীর বিভিন্ন বধ্যভূমি ও নির্যাতন ক্যাম্প পরিদর্শন করেছেন। গতকাল সকালে তারা একাত্তরের মানবতাবিরোধী অপরাধের তদন্তের জন্য মোহনপুর উপজেলার মুগরইল ও সাঁকোয়ায় দু’টি বধ্যভূমি পরিদর্শন করেন। মুক্তিযুদ্ধ চলাকালে মুগরইলে ১৫ জনকে এবং সাঁকোয়ায় ৩৭ জনকে একসাথে হত্যা করা হয়েছিল। তদন্ত দল এসব ঘটনার তথ্য উপাত্ত সংগ্রহ করে। পরে রাজশাহী নগরীর পদ্মা নদীর পাড়ে বাবলাবনে অবস্থিত একাত্তরের বধ্যভূমি পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয় বধ্যভূমি পরিদর্শন করেন তারা। এ সময় প্রত্যক্ষদর্শী ও স্থানীয় লোকজনের সাথে তারা কথা বলেন এবং বিভিন্ন ডকুমেন্ট সংগ্রহ করেন। এরপর তারা মুক্তিযুদ্ধ চলাকালে ক্যান্টনমেন্ট হিসেবে পরিচিত পাকবাহিনীর নির্যাতন ক্যাম্প রাবির শহীদ শামসুজ্জোহা হলে যান। সেখানেও তারা বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। সেখান থেকে রাজশাহীর চারঘাট উপজেলার থানা পাড়া এলাকা পরিদর্শন করে তদন্ত দল। এর আগে প্যানেলের অতিরিক্ত পুলিশ সুপার মতিউর রহমান ও পরিদর্শক শ্যামল চৌধুরী রাজশাহীতে আসেন।
রাজশাহী মহানগর পুলিশের বিশেষ শাখার সহকারী কমিশনার হুমায়ূন কবীর সাংবাদিকদের জানান, দুই সদস্য বিশিষ্ট তদন্ত দল গতকাল সকাল থেকে বিভিন্ন এলাকা পরিদর্শন করে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের তথ্য উপাত্ত সংগ্রহ ও খোঁজ-খবর নিয়েছেন। তিনি জানান, মুক্তিযুদ্ধকালীন রাজশাহীতে যেসব স্থানে মানবতাবিরাধী অপরাধ সংগঠিত হয়েছে এবং যে সব এলাকায় যুদ্ধাপরাধের অভিযোগে মামলা হয়েছে তদন্ত দল সেখানে গিয়ে অভিযোগ তদন্ত করেছেন।

পাতাটি ৩১৭ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন