logo

   

বিস্তারিত সংবাদ

News Photo যুক্তরাষ্ট্র লাদেনের খোঁজ জানে না: গেটস
যুক্তরাষ্ট্র আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের কোনও খোঁজ জানে না বলে শনিবার স্বীকার করেছেন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস। লাদেন কোথায় লুকিয়ে আছেন বা তার অবস্থান সম্পর্কে কয়েক বছর ধরে মার্কিন গোয়েন্দাদের কাছে তেমন কোনও তথ্য নেই বলে জানান তিনি।

এবিসি টেলিভিশনের 'দিস উইক' অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে গেটস একথা জানান। অনুষ্ঠানটি রোববার প্রচারিত হওয়ার কথা।

এ বছরের শুরুর দিকে এক বন্দির আফগানিস্তানে লাদেনকে দেখেতে পাওয়ার কথা জানানোর বিষয়টি নিয়ে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেটিও গেটস নিশ্চিত করতে পারেননি।

এতে গেটস বলেন,"ওসামা বিন লাদেন কোথায় আছেন আমরা আসলে তা জানি না। আমাদের কাছে সে তথ্য থাকলে আমরা সেখান থেকে তাকে ধরে আনতাম।"

লাদেনের অবস্থান সম্পর্কে মার্কিন গোয়েন্দাদের কাছে কখন তথ্য ছিল জানতে চাওয়া হলে জবাবে গেটস বলেন, " আমার মনে হয় বেশ কয়েক বছর আগে।"

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন এ সপ্তাহের শুরুতে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, পাকিস্তানের এক বন্দি দাবি করেছে, এ বছরের জানুয়ারি বা ফেব্রয়ারির দিকে আফগানিস্তানের গজনিতে সে ওসামা বিন লাদেনকে দেখেছে।

ওদিকে, গত মাসে যুক্তরাষ্ট্র সিনেটের 'ফরেন রিলেশনস কমিটি' এক প্রতিবেদন প্রকাশ করে। এতে ২০০১ সালের শেষ দিকে আফগানিস্তানের তোরা বোরা গুহা থেকে পালিয়ে যাওয়া লাদেনের পিছু ধাওয়া করতে বাস্তবসম্মত প্রচেষ্টার অভাবের কারণে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ প্রশাসন ও সামরিক কমান্ডারদের দোষারোপ করা হয়েছে।

পাতাটি ৪৩২ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন