logo

   

বিস্তারিত সংবাদ

News Photo নগরীতে বুদ্ধিজীবী দিবস পালিত/ যুদ্ধাপরাধীদের বিচার ত্বরান্বিত করার দাবি
শহীদ বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের বিচার, যুদ্ধাপরাধীদের বিচার ও রাজশাহী বাবলা বন বধ্যভূমিসহ সকল বধ্যভূমিকে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের দাবি জানিয়ে গতকাল মঙ্গলবার রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রাজশাহীর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসমূহ বিভিন্ন কর্মসূচি পালিত করে। কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালি, আলোক র‌্যালি, শহীদ মিনার ও বধ্যভূমিতে পুষ্পস্তবক ও মোমবাতি প্রজ্বলন ও আলোচনা সভা ও চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র প্রদর্শনী। সকালে মহাজোট রাজশাহীর নেতৃবৃন্দ নগরীতে র‌্যালি বের করে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন। এসময় অন্যান্যের মধ্যে উপসি’ত ছিলেন, মহাজোট নেতা অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, লিয়াকত আলী লিকু, আব্দুল্লাহ্‌-আল মাসুদ শিবলী, মোস্তাফিজুর রহমান খান আলম প্রমুখ।
ওদিকে বাবলা বন টি-বাঁধ বধ্যভূমির মূল গেটটি গতকাল মঙ্গলবার খোলা হয়নি বলে সেখানে পুষ্পস্তবক অর্পণ করতে যাওয়া বিভিন্ন সংগঠন ক্ষোভ প্রকাশ করেছেন। সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, পাউবো কর্তৃপক্ষকে বারবার বলার পরেও গেট খোলা হয়নি।
মহানগর আওয়ামীলীগ
মহান শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজশাহী মহানগর আওয়ামীলীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় কুমারপাড়াস’ আওয়ামীলীগ কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী কলেজ শহীদ মিনারে যায়। সেখানে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর আগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা এবং কালোপাতাকা উত্তোলন করা হয়। এসকল কর্মসূচিতে উপসি’ত ছিলেন, রাজশাহী মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহাদত হোসেন, মোস্তাক হোসেন, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, দপ্তর সম্পাদক বদিউজ্জামান খায়ের, বোয়ালিয়া থানা সভাপতি আনসার আলী, মহানগর মহিলা বিষয়ক সম্পাদক ইয়াসমিন রেজা ফেন্সি প্রমুখ।
ওয়ার্কার্স পার্টি
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর কমিটির উদ্যোগে টি-বাঁধ সংলগ্ন বধ্যভূমির শহীদ বেদিতে মোমবাতি প্রজ্বলন ও পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পুষ্পমাল্য অর্পণ করেন, ওয়ার্কার্স পার্টির মহানগর কমিটির সম্পাদক কেন্দ্রিয় কমিটির সদস্য লিয়াকত আলী লিকু, সম্পাদক মন্ডলীর সদস্য দেবাশীষ প্রামাণিক দেবু, জাতীয় শ্রমিক ফেডারেশন রাজশাহী জেলার সভাপতি তৈয়বুর রহমান, সাধারণ সম্পাদক ফেরদৌস জামিল টুটুল, যুবমৈত্রী মহানগর যুগ্ম আহবায়ক মাসুম আখতার অনিক, মহানগর সদস্য মনিরুজ্জামান মনিরসহ গণসংগঠনের অন্যান্য নেতা-কর্মীবৃন্দ।
সম্মিলিত সাংস্কৃতিক জোট
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিকেলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে ’৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটি এবং সামপ্রদায়িকতা ও জঙ্গিবাদ বিরোধী মঞ্চসহ বিভিন্ন সংগঠন যৌথভাবে নগরীতে র‌্যালি বের করে। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহী কলেজ শহীদ মিনারে শহীদদের স্মৃতির উদ্দেশে পুষ্পস্তবক অর্পণ করে। পরে সন্ধ্যায় ভুবনমোহন পার্ক শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করা হয়।
ল্যাপ কমিউনিস্ট পার্টি ছাত্র
ইউনিয়ন গেরিলা বাহিনী
ন্যাপ, কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন গেরিলা বাহিনীর উদ্যোগে সকালে সাহেব বাজার জিরোপয়েন্টে প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে শহীদ বুদ্ধিজীবীদের ছবি, ডাক বিভাগের প্রকাশিত ডাক টিকিট, বাবলা বন বধ্যভূমির ১৯৭১ সালে গৃহিত ছবিসহ অন্যান্য ডকুমেন্ট প্রদর্শন করা হয়। সেখানে প্রদর্শিত বধ্যভূমির ছবি তুলেছেন ও সংরক্ষণ করেছেন শামসুল হক অপু। প্রদর্শনী চলাকালীন সময়ে বক্তব্য রাখেন, গেরিলা বাহিনীর আহবায়ক মুস্তাফিজুর রহমান খান, সিপিবি নেতা এনামুল হক, আবুল কালাম আজাদ, সাইদুল ইসলাম, আব্দুল বারী, আলমগীর মালেক, প্রদ্ধান্ত প্রাণ্ডে প্রমুখ। সন্ধ্যায় বাবলা বন বধ্যভূমিতে মোমবাতি প্রজ্বলন ও শপথ গ্রহণ করা হয়। পরিচালনা করেন, এনামুল হক।
মুক্তিযুদ্ধ ভিত্তিক
চলচ্চিত্র প্রদর্শনী
রাজশাহী ফিল্ম সোসাইটি ও ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির উদ্যোগে এ উপলক্ষে বিকেলে আলুপট্টি মোড়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এসময় গণসংগীত পরিবেশিত হয়। মানববন্ধন শেষে সংগীতানুষ্ঠান ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
দালাল নির্মূল কমিটি
শহীদ বুদ্ধিজীবী দিবসে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। গতকাল বিকেলে এ উপলক্ষে রাজশাহী জেলা ও মহানগর একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বঙ্গবন্ধু চত্বর থেকে র‌্যালি বের করে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে এবং আবারো র‌্যালি করে ভুবন মোহন পার্কে গিয়ে আলোচনা সভা ও মোমবাতি প্রজ্বলন করে কর্মসূচির সমাপ্তি টানে।
র‌্যালিতে নেতৃত্ব দেন, ভাষা সৈনিক আবুল হোসেন, মুক্তিযুদ্ধ পাঠাগার রাজশাহীর সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, নির্মূল কমিটির কেন্দ্রিয় সহ-সাধারণ সম্পাদক অধ্যাপক কামারুজ্জামান, জেলা নির্মূল কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, দিলীপ কুমার ঘোষ, কামারুল্লাহ্‌ সরকার কামা, অধ্যাপক আতিকুজ্জামান, মানিক, রফিকুল ইসলাম লিটন, মুক্তিযোদ্ধা সাজ্জাদুর রহমান, শাহআলম বাদশা, মনিরুজ্জামান উজ্জল প্রমুখ।
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি রাবি
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাবির কেন্দ্রিয় ক্যাফেটেরিয়ায় এক আলোচনা সভা নির্মূল কমিটি, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাদ্দাম হোসেন টিপু-র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, রাবির উপ-উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ নুরুল্লাহ্‌, বিশেষ অতিথি ছিলেন শিক্ষক সমিতি, রাবি শাখার সাধারণ সম্পাদক আনন্দ কুমার সাহা, ছাত্র উপদেষ্টা চৌধুরী গোলাম সাব্বির সাত্তার তাপু, মহানগর নির্মূল কমিটির সহ-সভাপতি ড. সুজিত সরকার, নির্মূল কমিটি, রাবির সাধারণ সম্পাদক রানাউল করিম রানাসহ মুক্তিযুদ্ধের পক্ষের সকল সংগঠনের ছাত্র-ছাত্রীবৃন্দ।
খেলাঘর রাজশাহী জেলা কমিটি
বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের অন্যতম সাক্ষী বাবলা বন বধ্যভূমি। কিন’ এই বধ্যভূমি আজও রাষ্ট্রীয়ভাবে কোন স্বীকৃতি পায়নি। এমনকি এখানে কোন স্মৃতিফলকও তৈরি হয়নি। বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে খেলা ঘর রাজশাহী জেলা কমিটি আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এ বধ্যভূমিকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দানের জোর দাবি জানান। খেলাঘর রাজশাহী জেলা কমিটির অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল একাত্তরের গণহত্যার প্রতীকী ডিসপ্লে, প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান, বাবলা বন বধ্যভূমিতে প্রদীপ প্রজ্বলন এবং সন্ধ্যায় সংগীত মিছিল। অনুষ্ঠানে উপসি’ত ছিলেন, খেলা ঘর জাতীয় পরিষদ সদস্য আফতাব হোসেন কাজল, খেলাঘর সংগঠক জুলফিকার আহমেদ, সাইফ রায়হান, সম্পা স্যানাল, হোসনে আরা বেগম, পিদিম নয়ন, তরিকুল ইসলাম, সাইফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে খেলা ঘরের শিশু-শিল্পরা দেশাত্মবোধক সংগীত পরিবেশন করে।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা পুনর্বাসন সোসাইটি
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা পুনর্বাসন সোসাইটি রাজশাহী জেলা শাখা স’ায়ী কার্যালয়ে জেলা ও থানা কমান্ড সমন্বয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন জেলা কমান্ডার মুক্তিযোদ্ধা ডা: সানোয়ার আলী। উক্ত সভায় উপসি’ত ছিলেন, জেলা সিনিয়র ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা আলহাজ্ব সেখ মুজিবুর রহমান, ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা বীরেন্দ্রনাথ দাস, যোগাযোগ কমান্ডার রবীন্দ্রনাথ সাহা, মুক্তিযোদ্ধা হরিপদ দাস, মুক্তিযোদ্ধা বয়েজ উদ্দিন, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম প্রমুখ।
রাজশাহী কলেজ
১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১০ উপলক্ষে রাজশাহী কলেজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল সকালে কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, এসময় উপসি’ত ছিলেন, কলেজ কর্তৃপক্ষসহ সকল স্তরের শিক্ষক কর্মচাবৃন্দ, উদযাপন কমিটির আহবায়কসহ সদস্যবৃন্দ। পরে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
মডেল স্কুল এন্ড কলেজ
শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে শিক্ষক পরিষদের আয়োজনে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। স্মরণসভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ড. মোহা. মোকবুল হোসেন। স্মরণসভা পরিচালনা করেন, শিক্ষক পরিষদের সম্পাদক ইসমাইল হোসেন। উক্ত সভায় প্রধান আলোচক হিসেবে প্রবন্ধ উপস’াপন করেন, সমাজকল্যাণ বিভাগের প্রভাষক কাজী ওয়াজীর হায়দার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলা বিভাগের প্রভাষক বন্দনা রানী, গণিত বিভাগের প্রভাষক মু. জুলমাত আলী, অর্থনীতি বিভাগের প্রভাষক মিনহাজ ফাতেমা প্রমুখ। স্মরণসভায় শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কমেলা হক ডিগ্রী কলেজ
কমেলা হক ডিগ্রী কলেজ চত্বরে শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কলেজের অধ্যক্ষ মহসিন আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষক মন্ডলীদের মধ্য থেকে বক্তব্য রাখেন, অধ্যাপক একরামুল হক, অধ্যাপক এ.কে.এম. নূরুজ্জামান, ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে হারুন, চঞ্চল, সাজদার, তারেক, সুমাইয়া, জ্যোতি ও রুমানা প্রমুখ। পরে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন অধ্যাপক নুরুল ইসলাম।
মহানগর ছাত্রলীগ
বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজশাহী মহানগর ছাত্রলীগ রাজশাহী কলেজ শহীদ মিনারে শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন শেষে শহীদ মিনারের পাদদেশে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন, রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি শফিকুজ্জামান শফিক। আলোচনা সভায় বক্তব্য রাখেন, রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মোমিন, সাবেক সাধারণ সম্পাদক জেডু সরকার, রাজশাহী কলেজের আহবায়ক ওয়াহেদ খান টিটু, মহানগর ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক মীর ইস্তিয়াক আহমেদ লেমন, রাজশাহী কলেজের যুগ্ম আহবায়ক রানা।
জাতীয় ছাত্র সমাজ
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজশাহী কলেজ জাতীয় ছাত্র সমাজ এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন, এম.এস জোহা সরকার, সাধারণ সম্পাদক, জাতীয় পার্টি, রাজশাহী মহানগর, বিশেষ অতিথি ছিলেন, শাহীনুল ইসলাম শাহীন, সাধারণ সম্পাদক, জাতীয় ছাত্রসমাজ রাজশাহী মহানগর, সহ-সভাপতি শাহাদত ইসলাম শাহীন, যুগ্ম সাধারণ সম্পাদক বাদশা আলম, সাংগঠনিক সম্পাদক নুর মোহাম্মদ খোকন, রাজশাহী মহানগর , প্রচার সম্পাদক তাহসিন আলী, জাতীয় ছাত্র সমাজ রাজশাহী মহানগর, দপ্তর সম্পাদক আব্দুল হামিদ রাজু, রাজশাহী কলেজ শাখার সাধারণ সম্পাদক বাপ্পী, আদিল, মতলেব, রিপন, রনি, রানা প্রমুখ। উক্ত আলোচনা সভায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিটের নিরবতা পালন করা হয় এবং তাদের আত্মার শান্তির জন্য মাগফেরাত প্রার্থনা করা হয়। রাজশাহী কলেজ শাখার সভাপতি শাহানুর ইসলাম মিথুন এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ জামায়াতে ইসলামী
জামায়াতে ইসলামী বোয়ালিয়া পূর্ব থানার উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে এক সমাবেশের আয়োজন করা হয়।
থানা আমীর অধ্যাপক সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে বক্তব্য রাখেন, থানা নায়েবে আলীর অধ্যাপক আসাদুজ্জামান, অধ্যক্ষ সাইদুর রহমান, অধ্যক্ষ মাও: মোহাম্মদ আলীসহ থানা নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, এ জাতিকে সবদিক থেকে পঙ্গু করে দেওয়ার উদ্দেশ্যেই ১৯৭১ সালের এই দিনে এদেশের শ্রেষ্ঠ সন্তান সাংবাদিক, সাহিত্যিক, অভিনেতা, শিক্ষাবীদসহ বুদ্ধিজীবীদেরকে হত্যা করা হয়েছিল। কিন’ দু:খজনক হলেও সত্য যে, স্বাধীনতার ৪০ বছরেও সেই সকল শহীদ বুদ্ধিজীবীদের প্রকৃত খুনীদের বিচার করা হয়নি। বক্তাগণ অবিলম্বে ১৯৭১ সালের শহীদ বুদ্ধিজীবীদের প্রকৃত খুনীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য সরকারের প্রতি আহবান জানান। সূএ:সোনালী সংবাদ

পাতাটি ২৮৬ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন