logo

   

বিস্তারিত সংবাদ

News Photo বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নগরীতে শান্তিপূর্ণ হরতাল পালিত
দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে। পিকেটিং করতে গিয়ে পুলিশের হাতে চারজন আটক হয়। ভুবনমোহন পার্ক সংলগ্ন এলাকায় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ায় সাংবাদিক ও পুলিশ সদস্যসহ আহত হয়েছে ২০ জন। বেলা ১১ টার দিকে বিএনপির একটি মিছিল মনিচত্বর থেকে সোনাদিঘি মসজিদের সামনে দিয়ে ভুবনমোহন পার্কে এসে সমাবেশ শুরু করে। মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলনের পরিচালনায় সমাবেশ শুরু হয়। প্রথম বক্তা ছিলেন মিনু পত্নী মহিলাদল নেত্রী সালমা শাহাদৎ। তার বক্তব্য চলাকালে ব্যাগ হাতে এক কর্মী সেখানে উপসি’ত হয়। পুলিশের কাছে আগেই খবর ছিল এই সমাবেশে প্রধানমন্ত্রীর ছবি পোড়ানো হবে। পুলিশ সূত্র জানায় ওই কর্মীর ব্যাগে প্রধানমন্ত্রীর ছবি পাওয়া যায়। এর পরেই সমাবেশ থেকে ইট পাটকেল ছোড়া হয়। পুলিশ প্রথম পর্যায়ে পিছু হটে। পরবর্তীতে পুলিশ পাল্টাধাওয়া করে। ধাওয়া দিয়ে বিএনপি নেতা কর্মীদের মালোপাড়া পুলিশ ফাঁড়ি এলাকায় সরিয়ে দেয়া হয়। এ সময় ইটপাটকেল ছোড়াছুড়িতে আহত হয় মেট্রোপলিটন পুলিশের এডিশনাল কমিশনার মাহাফুজুর রহমান ও শরিফুজ্জামান, বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ শাহাদাৎ হোসেন। এটিএন নিউজ এর স্টাফ রিপোর্টার সৌমিত্র মজুমদার, দৈনিক সানশাইন ফটো সাংবাদিক সামাদ খান ও দুখু এবং চ্যানেল আই এর ফটো সাংবাদিক মোহাম্মদ মাসুদ। বেলা সোয়া ১২টার দিকে পুলিশ সপুরা পানি উন্নয়ন বোর্ডের সামনে পিকেটারদের ধাওয়া করে। এ সময় পুলিশ শাহমখদুম থানা ছাত্রদল সভাপতি সাইফুল ইসলামকে গ্রেপ্তার করে। পুলিশের ধাওয়া খেয়ে সে সপুরা গোরস’ানে একটি পুরাতন কবরে লকিয়ে ছিল। পুলিশ সেখান থেকে তাকে আটক করে বাইরে নিয়ে আসে। এছাড়া সকাল ১০ টার দিকে শালবাগান মোড়ে যানবাহন লক্ষ্য করে পিকেটাররা ইটপাটকেল নিক্ষেপ করে। এছাড়া সকালে আমচত্বর এলাকায় বিএনপি ও আওয়ামীলীগ কর্মীদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। গোরহাঙ্গা শহীদ কামারুজ্জামান চত্বর এলাকায় বেলা সাড়ে ১২ টার দিকে বিএনপি কেন্দ্রিয় কমিটির সদস্য মোসাদ্দেক হোসেন বুলবুলের নেতৃত্বে একটি মিছিল বের করা হয়। হরতালের মাঝে ঢাকা থেকে ছেড়ে আসা বাসগুলো রাজশাহীতে এসে পৌঁছায়। চাঁপাইনবাবগঞ্জগামী বাসগুলোকে পুলিশ প্রহরায় সিটি কর্পোরেশন এলাকা পার করে দেয়া হয়। সকালে সাহেব বাজার এলাকার দোকানপাট খোলা থাকলেও দুপুরে ধাওয়া পাল্টা ধাওয়ার পর দোকানপাট বন্ধ হয়ে যায়। সারাদিন রিক্সা চলাচল স্বাভাবিক ছিল। ট্রেন চলাচল ছিল স্বাভাবিক।
কোর্ট প্রাঙ্গণে
হরতালকে কেন্দ্র করে গতকাল কোর্ট চত্বরে ছিল ছুটির আমেজ। বিচারপ্রার্থী মানুষের উপসি’তি ছিল কম। আইনজীবীদেরও দেখা গেছে আয়েসী আড্ডা দিতে। আদালতে হয়নি কোন কাজ কর্ম। দু’একটি আদালত বসলেও আইনজীবীদের অনুপসি’তির কারণে তা আর চালানো যায়নি।
এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম রাজশাহী জেলা গতকাল রোববার কোর্ট প্রাঙ্গণে হরতালের সমর্থনে এক বিক্ষোভ মিছিল ও পথ সভার আয়োজন করেন। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন আইনজীবী ফোরাম রাজশাহী জেলার সভাপতি এ্যাড: মাঈনুল হাসান পান্না, রাজশাহী এ্যাডভোকেট বার এসোসিয়েশনের সভাপতি এ্যাড: আবুল কাসেম, রাজশাহী জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাড: কামরুল মনির, সহ-সভাপতি এ্যাড: এরশাদ আলী ঈশা, আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক এ্যাড: আলহাজ্ব আব্দুল মোত্তালেব, রাজশাহী এ্যাডভোকেট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ্যাড: জমসেদ আলী। পথ সভায় বক্তব্য দেন এ্যাড: মোজাম্মেল হক, এ্যাড: হাতেম আলী, এ্যাড: মিজানুর রহমান, এ্যাড: আফতাবুর রহমান, এ্যাড:জহুরুল আলম, এ্যাড: গিয়াস উদ্দিন। এ্যাড: মোখলেসুর রহমান, এ্যাড: আলী আশরাফ মাসুম, এ্যাড: পারভেজ তৌফিক জাহেদী, এ্যাড: রইসুল, এ্যাড: মাহামুদুর রহমান রুমন, এ্যাড: গোলাম তৌহিদ মান্নান, এ্যাড: এজাজ আহমেদ, এ্যাড: রুমি, এ্যাড: আব্দুল হামিদ, এ্যাড: রাশেদুল আলম দুলাল, এ্যাড: রওশন আরা পপি, এ্যাড: রিয়াজ উদ্দিন, এ্যাড: রজব আলী, এ্যাড: ইমতিয়ার মাসরুর আল আমিন, এ্যাড: শাহজামাল প্রমুখ আইনজীবী নেত্রীবৃন্দ।
পবা
হরতাল চলাকালে পবায় ইঞ্জিন চালিত ভারী যানবাহন চলাচল না করলেও হালকা যানবাহন চলাচল করেছে। অফিস, ব্যাংক বীমা, শিক্ষা প্রতিষ্ঠান ও দোকান পাট খোলা থাকলেও লোক সমাগম কম ছিল। পবার গুরুত্বপূর্ণ স’াপনাগুলোতে পুলিশ মোতায়েন ছিল। সকাল থেকে দুপুর পর্যন্ত নওহাটা কলেজ মোড়ে স’ানীয় বিএনপি নেতৃবৃন্দকে অবস’ান করতে দেখা গেছে। সেখানে উপসি’ত ছিলেন নওহাটা পৌর বিএনপির সভাপতি রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক এবাদুর রহমান, যুগ্ম সম্পাদক হেফাজ উদ্দিন, প্রচার সম্পাদক গোলাম মোস্তফা, সহ প্রচার সম্পাদক বাবলু, পৌর যুবদলের যুগ্ম আহবায়ক ডা: আমিনুল, সাইফুল ইসলাম, জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক আফজাল হোসেন সুমন। সুএ:সোনালী সংবাদ

পাতাটি ২৯০ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন