logo

   

বিস্তারিত সংবাদ

News Photo নগরীতে ভাস্কর্য নির্মাণে মৃনালকে বয়কটের দাবিতে মানববন্ধন
রাজশাহী নগরীর ১২ টি গুরুত্বপূর্ণস্থানে প্রস্তাবিত ভাস্কর্য নির্মাণে বিতর্কিত শিল্পী মৃনাল হককে বাদ দেয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজশাহীর ঐতিহ্য রক্ষা ও গবেষনা বিষয়ক সংগঠন ‘বরেন্দ্র পরিষদ’ নামের একটি সংগঠন।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় নগরীর গৌরহাঙ্গা মোড়ে সদ্য নির্মিত শহীদ এএইচএম কামারুজ্জামান চত্তরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন কর্মসূচি থেকে নগরীর ১২ টি স্থানে শিল্পী মৃনাল হককে বাদ দিয়ে শিল্পসম্মত ভাস্কর্য নির্মাণের দাবি জানানো হয়।
ভাস্কর্য শিল্পী মৃনাল হককে বিগত চারদলীয় জোট সরকারের মদদপুষ্ট বিতর্কিত একজন ভাস্কর্য শিল্পী হিসেবে উল্লেখ করে ১২ দফা দাবিসহ তার কাজের অস্পস্টতার নমুনা তুলে ধরা হয়।
এ কর্মসূচি থেকে মৃনাল বিরোধী একটি লিফলেটও বিতরন করা হয়। ওই লিফলেটে উল্লেখ করা হয়, সদ্য নির্মিত মহান মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান স্মৃতিস্তম্ভটি নির্মাণ করা হয়েছে অত্যন্ত নিম্মমানের দ্বি-মাত্রিক পুরাতন ধাঁচের। আধুনিক ভাস্কর্য শিল্পের শিল্পমান ও নান্দনিকতা বহির্ভূত এ কাজে কম্পিউটারে প্রদর্শিত মূল মডেলকে অনুসরন করা হয়নি। উদ্বোধনের দিনই খূলে পড়েছে সুপার-গ্লু দিয়ে আটকানো শহীদ এএইচএম কামারুজ্জামানের নামফলক। এতে রাজশাহী বাাসী বিষ্মিত হয়েছে। অথচ নগরীর ১২ টি গুরুত্বপূর্ণ মোড়ে প্রস্তাবিত ভাস্কর্য নির্মানের অনুমতি পেয়েছেন বিতর্কিক মৃনাল হক।
মানববন্ধন কর্মসূচি থেকে এসব ভাষ্কর্য নির্মানে মৃনাল হকের অনুমতি বাতিল করে সারাদেশ থেকে মডেল ডিজাইন আহবান করার দাবি জানানো হয়। একই কর্মসূচি থেকে বরেন্দ্র পরিষদের নেতৃবৃন্দ দাবি তুলেন জঙ্গির মদদদাতা হিসেবে আখ্যায়িত সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকের শ্যালক মৃনাল হক কোন স্বার্থে নিজের টাকা খরচ করে আওয়ামী জোট সরকারের আমলে কাজের অনুমতি পাবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন গোপন চুক্তি থাকলে অবিলম্বে তা বাতিল করার আহবান জানানো হয়। অন্যথায় বিতর্কিত মৃনাল হকের কোন ভাষ্কর্য শিল্প রাজশাহীতে নির্মাণ করতে দেয়া হবেনা বলে হুঁশিয়ারী উচ্চারন করা হয় মানববন্ধন কর্মসূচি থেকে।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরেন্দ্র পরিষদের আহবায়ক ড. হাসান রাজা, কবি শামিম হোসেন, সংস্কৃতি কর্মি মনিরুজ্জামান উজ্জ্বল, আলোকচিত্রী মিনহাজ উদ্দিন মিন্টু, রানার ভাস্কর্য শিল্পী আজমল হক সাচ্চু, সঙ্গীত শিল্পী সোহেল রানা, চিত্র শিল্পী আশফাকুল আশেকিন প্রমুখ।

সুএ:ডেইলি সানসাইন

পাতাটি ২৬৪ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন