logo

   

বিস্তারিত সংবাদ

News Photo রাজশাহীতে বিডিআর বিদ্রোহের বিচার শুরু
রাজশাহীতে গতকাল শনিবার বিডিআর বিদ্রোহের বিচারকাজ শুরু হয়েছে। রাজশাহী সেক্টর সদরে গঠিত ১৭ নম্বর বিশেষ আদালতে সকাল ১১টায় এ বিচার কার্যক্রম শুরু করা হয়।
মামলার বাদি ৩৭ রাইফেল ব্যাটে-লিয়নের নায়েক সুবেদার নজরুল ইসলাম ৪৪ আসামির বিরুদ্ধে এই আদালতে অভিযোগ উপস’াপন করেন। আদালত অভিযোগ গ্রহন করে আসামিদের আজ রোববার আদালতে হাজির করার নির্দেশ দেন। একইসাথে ৩৭ ব্যাটালিয়নে কর্মরত ৪ বিডিআর জোয়ানকেও গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়। আদালত শেষ হওয়ার পরপরই বিডিআর পুলিশ তাদের গ্রেফতার করে বোয়ালিয়া পুলিশের নিকট হস-ান-র করে। এরা হলেন নায়েক গিয়াস উদ্দিন, ল্যান্স নায়েক আব্দুল ওহাব, সিপাহী আহাম্মদ মোস-ফা ও সিপাহী রুহুল কুদ্দস। গতকাল দুপুরের মধ্যেই তাদের গ্রেফতার করে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। বাকি ৪০ জন আগে থেকেই রাজশাহী কেন্দ্রীয় কারাগারে আটক রয়েছেন।
আদালতে বিচারক প্যানেলের সভাপতির দায়িত্ব পালন করেন কুষ্টিয়া সেক্টরের কর্নেল নজরুল ইসলাম সরকার। বিচারক প্যানেলের অন্যান্য সদস্য হলেন, লেফটেনেন্ট কর্নেল সালাহ উদ্দীন ও মেজর আশফাক হোসেন এবং এটর্নী জেনারেলের প্রতিনিধিত্ব করেন মো: সেলিম। বিশেষ প্রসিকিউটর হিসেবে এডভোকেট শেখ মো: সেলিম ও সহিদুর রহমান উপসি’ত ছিলেন। এই আদালতের প্রসিকিউটর হিসেবে ৩৭ রাইফেল ব্যাটালিয়ানের অধিনায়ক লে: কর্নেল জাহিদ হাসানকে নিয়োগ করা হয়। বেলা ১২টায় আদালত আজ রোববার সকাল আটটা পর্যন- মুলতবী ঘোষণা করা হয়।
গত বছর ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় সংঘটিত বিডিআর বিদ্রোহের ঘটনার জের ধরে পরের দিন ২৬ ফেব্রুয়ারি রাজশাহীতে ৩৭ রাইফেল বাটালিয়ানের বিডিআর সদস্যরা বিদ্রোহ করে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১৭ মে রাজশাহী নগরীর বোয়ালিয়া মডেল থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা রমজান আলী বাদী হয়ে ৯৩জন বিডিআর জোয়ানকে আসামি করে একটি মামলা দায়ের করেন। পরের দিন ১৮ মে তাদের গ্রেফতার করা হয়। সুএ:সোনালী সংবাদ

পাতাটি ২৩৮ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন